• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

সকালের হালকা সমস্যায় ওষুধ খাচ্ছেন নাতো?


প্রকাশের সময় : জানুয়ারী ৫, ২০১৭, ৯:৩৮ PM / ৪৩
সকালের হালকা সমস্যায় ওষুধ খাচ্ছেন নাতো?

 
ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেরই বমি বমি ভাবসহ নানা সমস্যা দেখা দেয়। এর জন্য অনেকেই বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করেন। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে সকালের হালকা সমস্যায় যেসব ওষুধ ব্যবহার করা হয় তা সাধারণত কোনো কাজে আসে না।

যুক্তরাষ্ট্র ও কানাডার একদল চিকিৎসক এ বিষয়ে দীর্ঘদিন যাবৎ গবেষণা করেন এবং গবেষণার পর তারা এ সিদ্ধান্তে উপনীত হন। যদিও সব চিকিৎসকরা এ বিষয়ে একমত নন।

পিরিওডক্সিন ও ডক্সিলামিন জাতীয় ওষুধ যুক্তরাষ্ট্র ও কানাডায় এই ধরনের সমস্যার প্রতিষেধক হিসেবে দীর্ঘদিন যাবত ব্যবহৃত হয়ে আসছে। ১৯৭০ সালে ওষুধগুলো আবিষ্কারের পর অনেক গর্ভবতী মহিলা বমি বমি ভাব ও সকালে ঘুম থেকে উঠে সৃষ্ট অনেক সমস্যার প্রতিষেধক হিসেবে ব্যবহার করত। এই ধরনের ওষুধ ১৯৫০ সালের আগেও ব্যবহৃত হত।

কানাডার সেন্ট মিচেল হসপিটাল ও টরেন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. নাভিন্দ্র প্রসাদ পুরোনো তথ্যের ভিত্তিতে এই বিষয়ে এক গবেষণা পরিচালনা করেন যেখানে তিনি পিরিওডক্সিন ও ডক্সিলামিন জাতীয় ওষুধ ব্যবহারে উপকারের কথা জানান।

তবে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন এবং টরেন্টো বিশ্ববিদ্যালয় পরিচালিত নতুন এক গবেষণায় দেখা যায়, এই ধরনের ওষুধ ব্যবহার সাধারণত কোনো কাজে আসে না। তারা ৩৬ হাজার গর্ভবতী মহিলার ওপর এই জরিপ চালান এবং জরিপে অংশগ্রহণকারী প্রায় ২৩ হাজার গর্ভবতী মহিলা জানান, সকালে স্বাস্থ্য সমস্যার জন্য সাধারণত যে ওষুধ ব্যবহার করা হয় সেটা আপাতদৃষ্টিতে কোনো কাজে আসে না।

তারা জানান, ওষুধ ব্যবহার করার যতক্ষণ পর তাদের এই সমস্যা দূর হয়েছে, ওষুধ না ব্যবহার করেও তাদের এই সমস্যা ঠিক একই সময়ে বা তার চেয়ে কিছু কম-বেশি সময়ে দূর হয়েছে।

গবেষণায় জানানো হয়, সকালে ঘুম থেকে ওঠার পর সাধারণত যেসব হালকা সমস্যা হয় তা দূর করার জন্য যে কেউ ওষুধ ব্যবহার করতে পারেন তবে সেটা না ব্যবহার করলেও কোনো সমস্যা নেই।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৩৭পিএম/৫/১/২০১৭ইং)