• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র অবাধ-সুষ্ঠু নির্বাচন দেখতে চায় : মিলার


প্রকাশের সময় : ডিসেম্বর ৪, ২০১৮, ১২:২২ PM / ৫৪
যুক্তরাষ্ট্র অবাধ-সুষ্ঠু নির্বাচন দেখতে চায় : মিলার

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : পররাষ্ট্রসচিবের সঙ্গে প্রথম বৈঠকে নতুন মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার বললেন, ওয়াশিংটন বাংলাদেশের একাদশ জাতীয় নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক দেখতে চায়। যুক্তরাষ্ট্র এ-ও আশা করে, এমন নির্বাচনই হবে। এ সময় আর্ল মিলারকে বলা হয়ে, একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনের সর্বোচ্চ চেষ্টায় নির্বাচন কমিশনকে সহায়তা করছে সরকার। প্রথম বৈঠকেই নয়া রাষ্ট্রদূত তার পূবর্সূরি (সদ্যবিদায়ী মার্কিন দূত) মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার তদন্তের অগ্রগতি জানতে চান।
সোমবার সকালে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক হয় তার। সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, সেখানে রাষ্ট্রদূত জানিয়েছেন যুক্তরাষ্ট্র থেকে আসার তালিকায় থাকা পর্যবেক্ষকদের পাশাপাশি ঢাকায় মার্কিন দূতাবাসের অন্তত আটটি দল একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে। সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষে অন্তত ২০টি পর্যবেক্ষক দল নির্বাচন পর্যবেক্ষণ করবে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের পক্ষে ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) ১২টি দল নির্বাচন পর্যবেক্ষণ করবে। এ ছাড়া ঢাকায় দূতাবাসের পক্ষে আরও ৮টি দল যুক্ত হবে নির্বাচন পর্যবেক্ষণের কাজে। বাংলাদেশের বিভিন্ন স্থান ঘুরে এসব পর্যবেক্ষণ দলকে সহযোগিতার বিষয়টি পররাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনায় তুলেছেন নতুন মার্কিন দূত।
এ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এরই মধ্যে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
এদিকে সদ্যবিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার তদন্তের অগ্রগতির প্রসঙ্গটিও এসেছে আলোচনায়। রাজধানীর মোহাম্মদপুরে একটি নৈশভোজ শেষে যে হামলা হয়েছিল, তার তদন্তে কতটা অগ্রগতি হলো, সেটা জানতে চান নতুন মার্কিন রাষ্ট্রদূত। এ সময় তাঁকে জানানো হয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ওই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে। এ নিয়ে মন্ত্রণালয়ের কাছে যে তথ্য আছে সেটি মার্কিন রাষ্ট্রদূতকে জানানো হয়।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:২২পিএম/৪/১২/২০১৮ইং)