• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০২:৩০ অপরাহ্ন

যা করলে পিএসসি’র সব পরীক্ষায় অযোগ্য হবেন


প্রকাশের সময় : ডিসেম্বর ২৪, ২০১৭, ৮:১৪ PM / ৪৫
যা করলে পিএসসি’র সব পরীক্ষায় অযোগ্য হবেন

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি টেস্টে পরীক্ষা। এদিন সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। আর এ পরীক্ষার কেন্দ্রে মোবাইল ফোন, ঘড়ি ক্যালকুলেটরসহ সব ধরণের ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ করা হয়েছে। কোনো পরীক্ষার্থীর কাছে এগুলো পাওয়া গেলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিল করাসহ ভবিষ্যতে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (পিএসসি) কর্তৃক গৃহীত সব ধরণের নিয়োগ সংক্রান্ত পরীক্ষায় সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ.ই.ম নেছার উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিসিএস পরীক্ষার সময় হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার কমিশন কর্তৃক নিষিদ্ধ করা হয়েছে। সময় জানার জন্য পরীক্ষা কক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার হলে কোনো প্রার্থীর কাছে মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ এবং নিষিদ্ধ সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষা বিধিমালার বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কমিশণ কর্তৃক গৃহীত সকল নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

এ কারণে ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া পরীক্ষার দিন হলে কোনো প্রার্থীর কাছে মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ না আনার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

এদিকে পিএসসি জানিয়েছে, এ বছর ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী।

গত ১০ জুলাই ৩৮তম বিসিএস পরীক্ষার আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়ে তা শেষ হয় ১০ আগস্ট।

পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:‌১৫পিএম/২৪/১২/২১৭ইং)