• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

মেঘনার পাড়ের এক আতংকের নাম বাবলা ডাকাত!


প্রকাশের সময় : এপ্রিল ১, ২০২৪, ২:৩০ AM / ১০৭
মেঘনার পাড়ের এক আতংকের নাম বাবলা ডাকাত!

বিশেষ প্রতিবেদক : মতলব ও মুন্সিগঞ্জের মেঘনার পাড়ের মানুষের আতংকের নাম বাবলা ডাকাত! ৩৭ মামলার আসামি বাবলা ডাকাতের বেপরোয়া কর্মকাণ্ডে অতিষ্ঠ এলাকাবাসী। এতগুলো মামলা ঘাড়ে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন দিব্বি। কে এই ৩৭ মামলার আসামি বাবলা? কোথায় তার খুটির জোর?

নামের সাথে ডাকাত বিশেষণ যুক্ত হওয়াতে আপনারা বুঝেই গেছেন আজকের পর্ব যাকে নিয়ে সাজানো তার কর্মকান্ড আর কি হতে পারে। মাদক,ডাকাতি ও কিশোর গ্যাং এর সাম্রাজ্য গড়ে তুলেছেন এই বাবলা ডাকাত। ৩ ডজনের ও বেশি খানেক মামলা ঘাড়ে নিয়েও কোন জাদুর কাঠির সাহায্যে তিনি ঘুরে বেড়াচ্ছেন প্রকাশ্যে ও চালাচ্ছেন ডাকাতের সাম্রাজ্য? সেই উত্তর খুজতে চাই আজ আমরা ।

জানা গেছে চাঁদপুর মতলব ও মুন্সীগঞ্জ সদর উপজেলার মেঘনা তীরবর্তী বাংলাবাজার ও আধারা কাঁচি কাট ইউনিয়নের মোহনপুর ইউনিয়নের বাহাদুরপুর গ্রাম ও বুরচরে মানুষের মূর্তিমান আতংক দুর্ধর্ষ ডাকাত বাবলা চৌধুরী ওরফে উজ্জল খালাসী । ৩৭ মামলার আসামি হয়েও ধরা ছোয়ার বাইরে থেকে ডাকাতি কর্মকান্ড চালাচ্ছেন বাবলা। প্রশাসনের নাকের ডগায় ঘুরে বেড়াচ্ছেন, মনে হচ্ছে কোন রাজপ্রসাদের এক রাজা বাবু । বর্তমানে বাবলা ও তার সহযোগিরা সক্রিয় হয়ে উঠেছে। মেঘনা তীরবর্তী গ্রামের বাসিন্ধা এবং নৌপথের চলাচলকারী নৌযান চালক ও যাত্রীরা বাবলা বাহিনীর আতংকে থাকে সবসময়। তার এমন কর্মকান্ডতে, এলাকার সাধারণ মানুষ সবসময় আতঙ্কে থাকে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) মুন্সীগঞ্জের সদর উপজেলার বাংলাবাজার কাজিয়ার চরের পদ্মা নদীতে বাবলা ডাকাতের নেতৃত্বে একটি ট্রলারে অপারেশন সংঘটিত হয়। এ সময় ডাকাতদল তাদের দাবীকৃত টাকা না পেয়ে হামলা চালিয়ে ড্রেজার, ভেকু, ট্রলারসহ শ্রমিকদের কয়েকটি বসত ঘর আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে। মুন্সীগঞ্জে বাবলা ডাকাতের তান্ডবে ড্রেজার-ভেকুতে অগ্নিসংযোগ করে ৪ কোটি টাকার মালামাল, লুট করে নিয়ে যায়। মুন্সীগঞ্জে ড্রেজার ও ভেকুতে অগ্নিসংযোগ, ভাংচুর ও লুটপাটের ঘটনায় নৌ-ডাকাতের সক্রিয় তিন সদস্যকে গ্রেফতার করেছে মুন্সিগঞ্জ থানা পুলিশ। বৃহস্পতিবার সকালে চাদপুর এলাকা থেকে এজাহারভুক্ত ৩ ডাকাত শিপন খালাসী, জামান খালাসি ও মামুন খালাসীকে গ্রেফতার করেছে মুন্সীগঞ্জ সদর থানা পুলিশ। এছাড়া এ ঘটনায় মুন্সীগঞ্জ সদর থানায় ২২ ডাকাতের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ৪০/৫০ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে।

ধলেশ্বরী মতলব মুন্সিগঞ্জ ও মেঘনার পাড়ের মানুষের আতংকের নাম বাবলা ডাকাত,কে এই বাবলা ডাকাত, আসুন জেনে নেই। মুন্সীগঞ্জ সদর থানাসহ বিভিন্ন থানায় ৩৭ টির বেশি মামলার আসামী ডাকাত বাবলা পার্শবর্তী চাঁদপুর জেলার উত্তর মতলব থানার মহনপুর গ্রামের বাচ্চু খাঁর ছেলে। বর্তমানে কৌশলে ধরা ছোয়ার বাইরে থেকে বাংলাবাজার ইউনিয়নের আশুলিরচর, পশ্চিমকান্দি তার নানা সাবেক মেম্বার নুর ইসলাম, মামা বিএনপি নেতা বাহাউদ্দিন বেপারী ও নিখিল বেপারীর বাড়িতে যাতায়াত করছে। সেখানে অবস্থান নিয়ে মেঘনা ও ধলেশ্বরী নদীতে ডাকাতি কর্মকান্ড চালাচ্ছে। বাবলা বাহিনী ও তার দলের সদস্যরা মেঘনা নদীতে স্পিড বোট ও ট্রলার দিয়ে ডাকাতি করে। চাঁদপুর থানায় বাবলা ডাকাতের নামে মামলা রয়েছে( ৮) টি, মুন্সীগঞ্জে থানায় মামলা রয়েছে( ২২) টি , নারায়ণগঞ্জ জেলায় মামলা রয়েছে ( ৪ )টি , শরীয়তপুর জেলায় রয়েছে (৩)টি মামলা ।

জানা গেছে, ২৭ মার্চ বুধবার সন্ধ্যার আগে মুন্সীগঞ্জের সদর উপজেলার বাংলাবাজার কাজিয়ার চরে পদ্মা শাখা নদীতে পুলিশের তালিকাভুক্ত শীর্ষ নৌ-ডাকাত বাবলা ডাকাতের নেতৃত্বে এ ঘটনা ঘটে। ডাকাতদল প্রথমে একটি ড্রেজারে হামলা চালিয়ে শ্রমিকদের জিম্মি করে। তাদের নিকট মোটা অংকের চাদা দাবী করে দাবীকৃত টাকা দিতে অপারগতা জানালে তাদের উপর হামলা ও ভাংচুর করা হয়। এসময় ড্রেজার, ভেকু মেশিন ও অস্থায়ী বসতঘরে আগুন দিলে শ্রমিকদের আর্তচিৎকারে বাংলাবাজার, শিলই, দিঘিরপার থেকে গ্রামবাসী এগিয়ে আসলে ডাকাতদল পালিয়ে যায়।

মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় জড়িত শীর্ষ নৌ-ডাকাত বাবলার বিরুদ্ধে মুন্সীগঞ্জের বিভিন্ন থানা, মতলব উত্তর ও দক্ষিণ থানা, চাঁদপুরসহ বিভিন্ন থানায় প্রায় অর্ধশত মামলার রয়েছে। বর্তমানে নৌ ডাকাত বাবলাসহ সঙ্গীয় ডাকাতদের গ্রেপ্তারে পুলিশ অভিযান চালাচ্ছে।

এছাড়াও এই বাবলা ডাকাতের নামে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে আর কত দিনই বা এভাবে তার ডাকাতির কর্মযজ্ঞ চালাবে এই প্রশ্ন এখন সাধারণ মানুষের। আইনের আওতায় এনে বাবলা ডাকাতের সঠিক বিচার দাবী করছেন এলাকাবাসী। দর্শক আজকের পর্ব এপর্যন্তই। আগামী পর্বে বাবলা ডাকাতের অতীত কর্মকাণ্ডের বিকৃত ইতিহাসের অপরাধ কর্মকাণ্ডের পান্ডুলিপী তুলে ধরা হবে।