• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

‘মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ও ভুয়ামুক্ত মুক্তিযোদ্ধা তালিকা চাই’


প্রকাশের সময় : মার্চ ২৬, ২০১৮, ৪:১২ PM / ৩৪
‘মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ও ভুয়ামুক্ত মুক্তিযোদ্ধা তালিকা চাই’

আবীর আহাদের বাণী থেকে :
আজ সাতচল্লিশতম মহান স্বাধীনতা দিবস । আজ থেকে ছেচল্লিশ বছর পূর্বে এদিনে হানাদার পাকিস্তানের বর্বর সামরিক বাহিনী স্বাধীনতাকামী নিরস্ত্র নিরীহ বাঙালি জাতির ওপর পৃথিবীর সর্বাধুনিক মারণাস্ত্র নিয়ে ঝাঁপিয়ে         পড়ে । তারই প্রতিবাদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন । অত:পর তাঁরই নির্দেশিত পথে মুজিবনগর সরকারের পরিচালনায় দেড়লক্ষ বীর মুক্তিযোদ্ধা এক সশস্ত্র রক্তাক্ত মুক্তিযুদ্ধের মাধ্যমে, দেশবাসীর সার্বিক সমর্থন ও প্রতিবেশী ভারতীয় সামরিক বাহিনীর সহযোগিতায় হানাদার বাহিনীকে পরাজিত করে বাংলাদেশের স্বাধীনতা ছিনিয়ে আনেন । স্বাধীনতা অর্জনের সেই মুক্তিযুদ্ধে ত্রিশলক্ষ বাঙালি প্রাণ বিসর্জন দেন । প্রায় তিন লক্ষ মা-বোন তাদের সম্ভ্রম হারান । নিহত হন প্রায় সতেরো হাজার ভারতীয় ।

আজ তাই বিনম্র শ্রদ্ধা জানাই বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও শ্রীমতী ইন্দিরা গান্ধীকে । শ্রদ্ধাভরে স্মরণ করি সেইসব শহীদদেরসহ সম্ভ্রমহারা মা-বোনদেরকে । কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানাই সব মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্র বাহিনীকে ।

প্রায় চার যুগ ধরে চলে-আসা বহু অবহেলা অপমান ও অবমূল্যায়নের পাদপীঠে দাড়িয়ে এবারই মুক্তিযুদ্ধের বীর মুক্তিযোদ্ধারা তাদের ত্যাগ ও বীরত্বের সাংবিধানিক স্বীকৃতি লাভের ন্যায্য অধিকার নিয়ে “একাত্তরের মুক্তিযোদ্ধা” সংগঠনের নামে সোচ্চার হয়েছেন । সোচ্চার হয়েছেন তাদের পবিত্র নামের ওপর কলঙ্ক লেপনকারী ভুয়া মুক্তিযোদ্ধাদের ঝেঁটিয়ে বিদায় করার দাবিতে । আজ বেদনাহত মন নিয়ে বলতে হচ্ছে, জাতির অন্যান্য সবাই মুঠি ভরে স্বাধীনতার সুফল ভোগ করলেও, এ-দু’টি কারণে সেই স্বাধীনতার রূপকার একাত্তরের মুক্তিযোদ্ধারা তাদের দ্বারা অর্জিত স্বাধীনতার
কোনোই সুফল ভোগ করছে না ।

অতএব, সাতচল্লিশতম মহান স্বাধীনতা দিবসে একাত্তরের মুক্তিযোদ্ধাদের শপথ হোক : মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি ও ভুয়ামুক্ত মুক্তিযোদ্ধা তালিকা চাই ! এই দৃপ্ত শপথে উজ্জীবিত একাত্তরের সব মুক্তিযোদ্ধাদের “একাত্তরের মুক্তিযোদ্ধা”র প্রয়াসে সামিল হওয়ার জন্য আমি আহ্বান জানাচ্ছি ।
জয়বাংলা, জয় বঙ্গবন্ধু ।

আবীর আহাদ
লেখক গবেষক
আহ্বায়ক, একাত্তরের মুক্তিযোদ্ধা
26/03/2018

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৪:১০পিএম/২৬/৩/২০১৮ইং)