• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সম্পত্তি রক্ষণাবেক্ষণে সাব-কমিটি গঠন


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৫, ২০২৪, ৯:৩১ PM / ৯৩
মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সম্পত্তি রক্ষণাবেক্ষণে সাব-কমিটি গঠন

ঢাকারনিউজ : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অধীন যে সকল সম্পত্তি রয়েছে, সেগুলো দখলমুক্ত ও রক্ষণাবেক্ষণে তিন সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করেছে দ্বাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (২৫ ফেব্রুয়ারী) সংসদ ভবনে কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রফিকুল ইসলাম।

কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক, শাজাহান খান, গোলাম দস্তগীর গাজী, ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম এবং আবদুল লতিফ সিদ্দিকী বৈঠকে অংশ নেন। উপস্থিত সদস্যদের পরিচিতি পর্ব শেষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে সরকারি অর্থায়নে নির্মিতব্য অপারশেন জ্যাকপট চলচ্চিত্রের স্ক্রিপ্ট সম্পর্কে মতভেদ নিরসনে বীর মুক্তিযোদ্ধা, ইতিহাসবিদ ও সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে আলোচনা অনুষ্ঠান করার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটি রুলস অব বিজনেস অনুযায়ী মন্ত্রণালয়ের কী কী কার্যক্রম এখনো শুরু করা হয়নি, কোন কাজগুলো বাধাগ্রস্ত হচ্ছে এবং কোনগুলো সম্পন্ন হয়েছে এই তিনভাগে ভাগ করে একটি কর্মতালিকা প্রণয়নের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেন।

বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অধীন যেসব সম্পত্তি রয়েছে, সেগুলো দখলমুক্ত ও রক্ষণাবেক্ষণে কমিটির সদস্য শাজাহান খান, ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম এবং গোলাম দস্তগীর গাজীর সমন্বয়ে তিন সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে শহীদদের রুহের মাগফরিাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও পবিত্র কোরআন তিলাওয়াত করা হয়।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।