• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

মাহমুদউল্লাহর জোড়া আঘাত


প্রকাশের সময় : জানুয়ারী ১৫, ২০১৭, ৮:৪২ AM / ৩৯
মাহমুদউল্লাহর জোড়া আঘাত

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বড় সংগ্রহের ভিত্তিটা তৈরি হয়েছিল আগের দিনই। রোববার সেটা কাজে লাগিয়ে পাল্টা রান ফোয়ারা ছোটানো অব্যাহত রেখেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের প্রথম ইনিংসে তোলা ৫৯৫ রানের পাহাড়সম বোঝার জবাব দিতে নেমে টম ল্যাথামের ১৭৭ ও অন্যদের মাঝারি ইনিংসে বড় সংগ্রহের দিকে এগিয়ে চলছে কিউরাও।

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে রোববার প্রথম ইনিংসে ১৩৩.২ ওভারে ৭ উইকেটে ৪৭৪ রান তুলেছে নিউজিল্যান্ড। উইকেটে আছেন মিচেল স্যন্টনার ৩৮ ও নেইল ওয়াগনার ১ রানে। কিউইদের থেকে এখনো ১২১ রানে এগিয়ে আছে লাল-সবুজরা।

চতুর্থ দিন সকালে ৩ উইকেটে ২৯২ রান নিয়ে শুরু করেছিল নিউজিল্যান্ড। ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি তুলে টম ল্যাথাম ১১৯ রানে ও হেনরি নিকোলস ৩৫ রানে অপরাজিত থেকে ক্রিজে এসেছিলেন। শেষপর্যন্ত ১৪২ রানের জুটি গড়ে থেমেছেন দুজনে। নিকোলসকে (৫৩) ফিরিয়ে এই জুটি ভেঙেছেন সাকিব আল হাসান।

পরে কলিন গ্র্যান্ডহোমকে (১৪) বেশিক্ষণ উইকেটে থাকতে দেননি শুভাশিস রায়। কিউই অলরাউন্ডারকে ইমরুল কায়েসের হাতে ক্যাচ বানিয়ে নিজের প্রথম টেস্ট উইকেটের স্বাদ নিয়েছেন অভিষিক্ত টাইগার পেসার।

অন্যদিকে সেঞ্চুরিকে ডাবলের দিকে টেনে নিচ্ছিলেন ল্যাথাম। সেই সম্ভাবনার সমাধি এঁকেছেন এই ম্যাচেই নিজের প্রথম দ্বিশতক করা সাকিব। ল্যাথামকে ব্যক্তিগত ১৭৭ রানে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেছেন টাইগার অলরাউন্ডার। ফেরার আগে ১৮ চার ও ১ ছয়ে ৩২৯ বলের ইনিংস সাজিয়েছেন কিউই উদ্বোধনী।

শনিবার ২৯২ রান তোলার পথে জিত রাভাল (২৭), কেন উইলিয়ামসন (৫৩), রস টেইলরের (৪০) রানের অবদান রেখেছেন।

কঠিন পরীক্ষার সময়ে দারুণ বোলিংয়ে ২টি করে উইকেট নিয়ে বাংলাদেশের সেরা কামরুল ইসলাম রাব্বি, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। ১টি করে উইকেট গেছে দুই অভিষিক্ত তাসকিন আহমেদ ও শুভাশিস রায়ের ঝুলিতে। ৩৬ ওভারে ৪ মেডেনসহ ১১৬ রান খরচায় উইকেটশূন্য থেকেছেন ইংল্যান্ড সিরিজের চমক মেহেদী হাসান মিরাজ।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৯৫ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। কিউই বোলারদের কাঁদিয়ে সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম যেকোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ ৩৫৯ রানের রেকর্ড জুটি গড়ে এই সংগ্রহ এনে দিয়েছেন। সাকিব ২১৭ ও মুশফিক ১৫৯ রানের ঝলমলে কাব্যিক ইনিংস উপহার দেন। তাতেই বড় সংগ্রহের ভিত পায় বাংলাদেশ।

পঞ্চম উইকেটে ৩৫৯ রানের নান্দনিক জুটি গড়ার পথে বাংলাদেশের হয়ে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস খেলা সাকিব ২৭৬ বলে ৩১টি চারের সাহায্যে ২১৭ রান করেন। আর জুটি সঙ্গী মুশফিক করেন ১৫৯ রান। এছাড়া মুমিনুল হক ৬৪, তামিম ইকবাল ৫৬ করেছেন। সাব্বির রহমান ৫৪ রানে অপরাজিত ছিলেন।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে নেইল ওয়াগনার ৪টি উইকেট নিয়ে সেরা বোলার। এছাড়া ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি নিয়েছেন ২টি করে উইকেট।

টেস্টের কোনো ইনিংসে এটা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গলে’তে বাংলাদেশের করা ৬৩৮ রান এখনো সবার ওপরে। শনিবার পেছনে পড়ে গেছে ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা ৫৫৬ রান। (পরিবর্তন)

 

 

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৮:৩৯এএম/১৫/১/২০১৭ইং)