• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ১২:২১ অপরাহ্ন

মাওয়া-শিমুলিয়া নৌরুটে স্পিডবোটে নেই লাইফ জ্যাকেট!


প্রকাশের সময় : জুন ২১, ২০১৮, ১২:৪৫ PM / ৫০
মাওয়া-শিমুলিয়া নৌরুটে স্পিডবোটে নেই লাইফ জ্যাকেট!

মোঃ লিটন মাহমুদ, মুন্সীগঞ্জ : বৈরি আবহাওয়ায়ও শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে চলাচল করছে স্পিডবোট, কিন্তু অধিকাংশ স্পিডবোটে নেই লাইফ জ্যাকেট। পবিত্র ঈদুল ফিতর শেষে দক্ষিণাঞ্চলের ২১ জেলার যাত্রীরা নিজ নিজ কর্মস্থলে ফিরছেন এই নদীপথ দিয়ে। এ সুযোগে খরস্রোতা উত্তাল পদ্মায় নিজের জীবন বাজি রেখে পদ্মা পাড়ি দিচ্ছেন যাত্রীরা। গত মঙ্গলবার বিকেল থেকে বৈরী আবহাওয়ার কারণে ফের উত্তাল হয়ে উঠেছে পদ্মা। বড় বড় ঢেউয়ের সঙ্গে পদ্মার বুকে সৃষ্টি হয়েছে প্রচণ্ড ঘূর্ণায়মান স্রোত। তবে দুর্ঘটনার আশঙ্কার কথা জেনেও জীবনের ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছেন যাত্রীরা।

এদিকে রাত ও দিনের বেলায়ও স্পিডবোট চালানোর পাশাপাশি নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করার অভিযোগ পাওয়া গেছে। গত ৪ জুন বিশেষ আইন-শৃঙ্খলা সভায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে স্পিডবোটে যাত্রীপ্রতি ১৮০ টাকা ও লঞ্চভাড়া ৩৫ টাকা নির্ধারণ করা হয়। তবে গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শিমুলিয়া প্রান্ত ঘুরে দেখা গেছে, প্রশাসনের নির্ধারিত ভাড়ার চেয়ে ৪০ থেকে ৭০ টাকা বেশি আদায় করা হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, মাওয়া-শিমুলীয়া নৌরুটে অধিকাংশ স্পিডবোটে নেই লাইফ জাকেট। স্বল্প সময়ে উত্তাল পদ্মা পাড়ি দিতে দ্রুতগতির স্পিডবোট যাত্রীদের কাছে বিশেষ বাহন হলেও প্রায়ই ঢেউয়ের তোড়ে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ছে স্পিডবোটগুলো। এসব বিষয় জেনেও একটু তারাতারি নিজ কর্মস্থলে ফিরতে স্পিডবোটে এ রুট পাড়ি দিচ্ছেন যাত্রীরা।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:৪২পিএম/২১/৬/২০১৮ইং)