• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন

ভুটান-বাংলাদেশ ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে বাণিজ্যমন্ত্রীর আহ্বান


প্রকাশের সময় : জুন ২৩, ২০২৩, ৭:১৭ PM / ২৫০
ভুটান-বাংলাদেশ ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে বাণিজ্যমন্ত্রীর আহ্বান

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ-ভুটানের মধ্যকার অগ্রাধিকারমূলক বাণিজ্য ও ট্রানজিট চুক্তির সুবিধাকে কাজে লাগিয়ে দুই দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে অগ্রণী ভূমিকা পালনের জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

শুক্রবার (২৩ জুন) সকালে রাজধানীর গুলশানে শুটিং কমপ্লেক্সে ভুটান অ্যাম্বাসি আয়োজিত ৩ দিনব্যাপী ‘ভুটান বাণিজ্য ও বিনিয়োগ মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ভুটান ২০২০ সালে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি-পিটিএ এবং চলতি বছরের ২২ মার্চ ‘ট্রাফিক ইন ট্রানজিট’ চুক্তি সই করে। এসব চুক্তি উভয় দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়াতে সহায়তা করবে। ব্যবসায়ীরা পিটিএ এবং ট্রানজিট চুক্তির সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে আন্তঃসম্পর্ক গড়ে তোলার পাশাপাশি ব্যবসা-বাণিজ্যের বিকাশ ঘটাতে পারে।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ শিক্ষা-স্বাস্থ্য, যোগাযোগ ও অবকাঠামোসহ আর্থ-সামাজিক খাতে অগ্রগতি অর্জন করেছে। বাংলাদেশ এখন বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে আবির্ভূত হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েনসিলসহ আবাসিক মিশন, দূতাবাসের প্রধান, ব্যবসায়িক চেয়ারপারসন এবং অন্যান্য ব্যবসায়ী গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ইভেন্টটি বাণিজ্য, শিল্প ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং ভুটানের রাজকীয় সরকারের কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায়, ভুটান কান্ট্রি অফিস অফ ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের সহায়তায় আয়োজিত হচ্ছে। ভুটানের প্রায় 25টি কোম্পানি মেলায় অংশগ্রহণ করেছে, ভুটানে তৈরি এবং ভুটানে উত্পাদিত প্রিমিয়াম মানের পণ্যের বিস্তৃত পরিসর প্রদর্শন করেছে। বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইট www.bhutantradeshow.com এ পাওয়া যাবে।