• ঢাকা
  • বুধবার, ০১ মে ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

ভাঙ্গছে সিন্ডিকেট, ইলেকশন নয় সিলেকশনে হচ্ছে ছাত্রলীগের নতুন কমিটি


প্রকাশের সময় : এপ্রিল ২৯, ২০১৮, ৯:২৭ PM / ৬৯
ভাঙ্গছে সিন্ডিকেট, ইলেকশন নয় সিলেকশনে হচ্ছে ছাত্রলীগের নতুন কমিটি

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও ছাত্রলীগের  সাংগঠনিক নেত্রী এবং বর্তমানে একমাত্র অভিভাবক জননেত্রী-দেশরত্ন শেখ হাসিনা যখন একটি ঐতিহাসিক পদক্ষেপের মাধ্যমে ছাত্রলীগের বয়সসীমা বেঁধে দিলেন তখন থেকে ছাত্রলীগ একটি নতুন যুগে প্রবেশ করলো। দীর্ঘদিনের পরিক্ষীত নেতাদের পরিবর্তে নেতৃত্বে আসতে লাগলেন একাডেমিকভাবে মেধাবী ও সাহসী নিয়মিত ছাত্ররা। প্রচলিত ধারণাকে ভেঙ্গে দিয়ে নতুন এই প্রথাকে প্রতিষ্ঠিত করতে ছাত্রলীগকে অনেক কাটখড় পোহাতে হয়েছে। আসন্ন বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন কারা আসছে নতুন নেতৃত্বে ইলেকশনে না সিলেকশনে? এমন প্রশ্নের দ্বার উন্মোচিত জনমনে। হবে কি মেধার লড়াই নাকি তদবির লবিংয়ে পাওয়া যাবে শীর্ষ পদ।

মেধাবী ও আধুনিকমনা ছাত্রলীগের নেতৃত্ব দেশে আবারো প্রজ্বলিত হবে ছাত্রলীগের গৌরব কথা, ছাত্রলীগের ঐতিহ্য ও অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামের কথা। ছাত্রলীগ মানেই গভীর দেশপ্রেম, আদর্শবোধ ও ত্যাগের মহিমায় পড়াশোনার পাশাপাশি জাতি গঠনে অনন্য সাধারণ ভূমিকা রেখে যাওয়া একটি সাহসী ছাত্র সংগঠন। যা পৃথিবীর অন্য কোনো দেশে নেই। ছাত্রলীগের যে ত্যাগ, যে অর্জন তা অন্য কারো নেই। ছাত্রলীগের ইতিহাস ছাত্রলীগই। ছাত্রসমাজের নেতৃত্বদান কারী এই ছাত্রলীগ প্রতিষ্ঠাতালগ্ন থেকেই ছিল গৌরবদীপ্ত ও মহিমান্বিত্ব। তবে কি ক্ষুন্ন হবে এই সুস্থ ধারার ছাত্ররাজনীতি? ভাংগছে সিন্ডিকেট ইলেকশন নয় সিলেকশনে হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগের নতুন কমিটি এমন কথাই এখন প্রচলিত মাঠে ঘাটে অনেকে বিরোধীতা করলেও সহমত পোষণকারী সংখ্যায় বেশী অনেকে আবার সংগঠনের জন্য ত্যাগকে সামনে রেখেও চুপশে আছেন। যেখানো খোদ প্রধানমন্ত্রীই চান ক্ষমতার লড়াই নয় মেধার লড়াই সেখানে এমন প্রশ্ন কোন খাতে প্রবাহিত করবে ছাত্রলীগের আসন্ন সম্মেলনকে।

যখনই অশুভ শক্তি মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করেছে, তখনই রাজপথে সক্রিয় ছিল ছাত্রলীগ। নতুন নেতৃত্ব আসা সকলের জেনে নেওয়া উচিত ছাত্রলীগের কাজের দ্বারা যেন মাননীয় প্রধানমন্ত্রীর ভাবমর্যাদা প্রশ্নের সম্মুখীন না হয়।
দেশবিরোধী ঘাতকচক্র ও প্রতিক্রিয়াশীল রাজনীতির বিরুদ্ধে বলিষ্ঠতা নিয়ে ইতিহাসের ধারাবাহিকতায় আন্দোলন চালিয়েছে ছাত্রলীগ; বিগত কয়েক বছরে মুক্তিযুদ্ধের আদর্শ রক্ষার তাগিদে অসংখ্য ছাত্রলীগ সদস্যের রক্তে রঞ্জিত হয়েছে বাঙলার রাজপথ, ছাত্রলীগ সদস্যদের লাল রক্তে বাংলাদেশ প্রতিবারই নতুনভাবে ঋণী হয়ে যায় এই সংগঠনটির কাছে। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি থেকে আজ পর্যন্ত একই লক্ষ্যে অবিচল একটি নাম ‘ছাত্রলীগ’, এককভাবে কোনো সংগঠনের কাছে যদি পুরো বাংলাদেশ ঋণী থাকে, তাহলে সেই সংগঠনটির নামও ‘ছাত্রলীগ’। তাইতো স্বগর্বে বলা যায়, ছাত্রলীগ মানেই বাংলাদেশ। তবে সকলের কাম্য আসন্ন সম্মেলনে শীর্ষ পদ আসুক নেত্রীর সিদ্ধান্তে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:২৭পিএম/২৯/৪/২০১৮ইং)