• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান ও তালিকা থেকে ভুয়া মুক্তিযোদ্ধাদের বিতাড়ন


প্রকাশের সময় : মার্চ ২০, ২০১৮, ৩:২৭ PM / ২৯
বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান ও তালিকা থেকে ভুয়া মুক্তিযোদ্ধাদের বিতাড়ন

আবীর আহাদ : বাঙালি জাতিসত্তা-জাতীয়তাবাদ, বাংলা ভাষা-শিল্প-সাহিত্য-সংস্কৃতি, অসাম্প্রদায়িকতা, দুর্নীতি-সন্ত্রাসহীন সমাজ, সামাজিক ন্যায় বিচার, মানবিক মূল্যবোধ তথা একটি বাঙালি রাষ্ট্রব্যবস্থায় সার্বিক রাজনৈতিক আর্থসামাজিক ও সাংস্কৃতিক মুক্তির লক্ষ্যে বাঙালি জাতির বিরামহীন নানান সংগ্রামের পথপরিক্রমায় অবশেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে উনিশশো একাত্তর সালে বৃহত্তর সংখ্যাগরিষ্ঠ জনগণের সমর্থনে  আমরা ‘মুক্তিযোদ্ধা’রা এক সর্বাত্মক রক্তাক্ত ‘মুক্তিযুদ্ধে’ অবতীর্ণ হয়ে দেশকে স্বাধীন করেছিলাম ।

কিন্তু পরিতাপের বিষয় এই যে, স্বাধীন বাংলাদেশের জাতীয় সংবিধানে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দদ্বয় স্থান না পাওয়ার ফলে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দদ্বয় আইনদ্বারা সুরক্ষিতও নয় । ফলশ্রুতিতে একাত্তরের মুক্তিযুদ্ধের মুক্তিযোদ্ধা না হয়েও যে-কেউ, এমনকি রাজাকাররাও যখন-তখন মুক্তিযোদ্ধা হচ্ছে ! মুক্তিযুদ্ধ হয়ে যাচ্ছে একাত্তরের গন্ডগোলের বছর, বাংলাদেশ-পাকিস্তান ভাইয়ে-ভাইয়ে যুদ্ধ, ভারত-পাকিস্তান যুদ্ধ !

সাংবিধানিক স্বীকৃতির আইনি রক্ষাকবচ না থাকাতে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধকে নিয়ে অনেকেই উপহাস করে থাকে—–এমনকি রাষ্ট্রীয় পর্যায়েও  মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের বিষয়ে উদাসীনতা প্রদর্শন করা হচ্ছে ! হয়তো এমন এক সময় আসবে, যেদিন মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ শব্দদ্বয় অসাংবিধানিক ও বেআইনি বলে গণ্য হবে ! ফলে মহাকালের ইতিহাসে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ  শব্দদ্বয় বিলীন হয়ে যাবে !

এসব চিন্তাসহ জাতীয় গরিমার কথা বিবেচনা করে “একাত্তরের মুক্তিযোদ্ধা” নামক একটি সংগঠন দাঁড় করিয়ে ‘বীর মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান ও মুক্তিযোদ্ধা তালিকা থেকে ভুয়া মুক্তিযোদ্ধাদের বিতাড়নে’র দাবি তুলেছি । এ-দাবির প্রতি সর্বাত্মক সমর্থন দেয়া দেশের সর্বস্তরের বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত জনগণের জাতীয় কর্তব্য বলে মনে করি । জয়বাংলা, জয় বঙ্গবন্ধু ।

আবীর আহাদ
লেখক-গবেষক
আহ্বায়ক : একাত্তরের মুক্তিযোদ্ধা

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৩:২৫পিএম/২০/৩/২০১৮ইং)