• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন

বিমানবন্দরে আত্মঘাতি বোমায় নিহত তরুণ মিরপুরের আয়াদ


প্রকাশের সময় : মার্চ ২৭, ২০১৭, ৭:৪৩ AM / ৩৪
বিমানবন্দরে আত্মঘাতি বোমায় নিহত তরুণ মিরপুরের আয়াদ

ঢাকারনিউজ২৪.কম:ঢাকা:

রাজধানীতে বিমানবন্দরের সামনের পুলিশের চেকপোস্টে গত শুক্রবার আত্মঘাতি বোমা বিস্ফোরণে নিহত তরুণের পরিচয় সম্পর্কে নিশ্চিত হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ১৭ বছর বয়সী এই তরুণের নাম  আয়াদ আল হাসান।

পুলিশের পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ সূত্রে জানা গেছে, গত বছরের ৯ আগস্ট  মিরপুর মিরপুরের  পূর্ব মণিপুর থেকে নিখোঁজ হওয়া আয়াদ হাসানই বিমানবন্দর পুলিশবক্সের অদূরে আত্মঘাতি বোমা বিস্ফোরণে নিহত হয়েছে। নিহত আয়াদ ছিল বাবা-মায়ের একমাত্র ছেলে। সাতমাস আগে ও-লেভেল পরীক্ষার পর খালাতো ভাই রাফিদ হাসানের সঙ্গে সে ঘর ছাড়ে ।

নিখোঁজ হওয়ার আগে দুজনই চিরকুটে লিখে ‘আমরা আমাদের পথ খুঁজে পেয়েছি, আমাদের চলে যাওয়ার জন্য কাউকেকে দায়ী করো না`। তারা যে জঙ্গিবাদে জড়িয়েছে, তার প্রমাণ পাওয়া যায় চিরুকুট থেকে।

সন্তান নিখোঁজ হওয়ার পর এ বিষয়ে আয়াদের মা মুনমুন আহমেদ মিরপুর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন। বিমানবন্দরের চেকপোস্টে আয়াদ নিহত হয়েছে কিনা এ বিষয়ে তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে অস্বীকৃতি জানান। গোয়েন্দা সূত্রে জানা গেছে,আয়াদ হাসানের মরদেহ দেখের তার স্বজনরা তাকে শনাক্ত করেছেন।

গোয়েন্দাদের ধারণা, নিহত আয়াদ জঙ্গিদের কাছে বোমা ও বিস্ফোরক পৌছে দেয়ার দায়িত্বে ছিল।

এদিকে আয়াদের মরদেহের ময়নাতদন্তের পর ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ জানান, বোমার বিস্ফোরণে নিহতের পিঠ থেকে নিচের অংশ ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়।মৃতের বাঁ হাতের কব্জিতে `রিস্ট বেল্ট` দিয়ে বাঁধা তারের একটি টুকরা পাওয়া গেছে। এ ছাড়াও তার শরীরে আরও ৫৪ ইঞ্চি তারের অংশ পাওয়া গেছে। শরীরে বেঁধে রাখা বোমার নিয়ন্ত্রক তারের একটি অংশ নিহতের হাতে আটকানো থাকায় ধারণা করা হচ্ছে, সেখান থেকে বিস্ফোরণ ঘটানো হয়।

আত্মঘাতি বোমা হামলার এ ঘটনায় বিমানবন্দর থানায় পুলিশের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হয়।সন্ত্রাসবিরোধেী আইনে নিহত তরুণকে অজ্ঞাতনামা উল্লেখ করে  মামলার এজাহারে বলা হয়, পূর্বপরিকল্পনা অনুযায়ী পুলিশের ওপর হামলা চালানোর উদ্দেশ্যেই গত শুক্রবার সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় গিয়েছিল বোমা বিস্ফোরণে নিহত তরুণ। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সতর্ক অবস্থানের কারণে লক্ষ্যে পৌঁছানোর আগেই সে সিদ্ধান্তহীন হয়ে পড়ে এবং অসাবধানবশত তার কাছে থাকা বোমা বিস্ফোরিত হয়।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৭.৪৩এএম/২৬//২০১৭ইং)