• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

বিপদ বাড়ল মাহমুদউল্লাহর বিদায়ে


প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০১৭, ৯:৩৭ AM / ৩৮
বিপদ বাড়ল মাহমুদউল্লাহর বিদায়ে

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ফিরে গেলেন টপ অর্ডারের চার ব্যাটসম্যান। সাকিব আল হাসানের বিদায়ে যে চাপ বেড়েছিল, পরে মাহমুদউল্লাহ রিয়াদের আউটে সেটি বিপদ বাড়িয়েছে কয়েকগুণ। অথচ দ্বিতীয় ইনিংসে লিডটা মাত্র ২৭ রানে টেনে নিতে পেরেছে বাংলাদেশ। এর আগে বাংলাদেশের ক্যাচ হাতছাড়ার সুযোগ ও শেষদিকের ব্যাটসম্যানদের দৃঢ়তায় ক্রাইস্টচার্চ টেস্টে ফিফটি পেরোনো লিড নিয়েছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে বাংলাদেশের ২৮৯ রানের জবাবে ৩৫৪ রানে গুটিয়ে গেছে স্বাগতিকরা। লিড নিয়েছে ৬৫ রানের।

সোমবার ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ৯২ রান তুলেছে বাংলাদেশ। উইকেটে আছেন অভিষিক্ত নাজমুল হোসেন শান্ত ২ ও সাব্বির রহমান শূন্য রানে।

তামিম ইকবাল ব্যক্তিগত ৮ রানে টিম সাউদির বলে মিচেল স্যান্টনারকে ক্যাচ দিয়েছেন। অফস্টাম্পের বাইরের শর্ট বলে পুল করে ডিপস্কয়ার লেগে ক্যাচ দিয়েছেন এই টাইগার বাঁহাতি।

পরে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ৪১ রানের জুটি গড়ে দেখেশুনেই এগোচ্ছিলেন সৌম্য সরকার। কিন্তু ইনিংসটাকে লম্বা করতে পারেননি। কলিন গ্র্যান্ডহোমের বলে জিত রাভালকে ক্যাচ দিয়ে ফিরেছেন টাইগার উদ্বোধনী। অফস্টাম্পের বাইরের নিরীহ দর্শন এক বলে গালিতে ক্যাচে দিয়েছেন সৌম্য (৩৬)।

দুই উদ্বোধনীকে হারিয়ে দল তখন খানিকটা চাপে। সেটি আরো বাড়িয়ে যান সাকিব আল হাসান (৮)। নিজের খেলা প্রথম বলটি ভগ্নাংশের ব্যবধানে গালির ফিল্ডারের হাত পর্যন্ত পৌঁছায়নি। পরের বলে দ্বিতীয় স্লিপে তার সহজ ক্যাচ ছেড়েছেন রাভাল। সুযোগগুলো কাজে লাগানোর কোনো তাগাদাই দেখা গেলো না অভিজ্ঞ তারকার মাঝে। দৃষ্টিকটু শটে ব্যাকওয়ার্ড পয়েন্টে সহজ ক্যাচ দিয়েছেন সাউদির বলে।

যেটি টেস্টে দুইশতম শিকার টিম সাউদির। ক্যারিয়ারের ৫৬তম টেস্টে এসে পঞ্চম কিউই বোলার হিসেবে এই মাইলফলক ছোঁয়ার কীর্তি গড়লেন ব্ল্যাক ক্যাপস পেসার।

মাহমুদউল্লাহ রিয়াদ ৩৮ রানে ওয়েগনারের বলে বোল্ড হয়েছেন।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৯২.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৩৫৪ রান তুলেছে নিউজিল্যান্ড। চতুর্থ দিনে ম্যাচের ৭৭তম ওভারে সাফল্য এনে দেন সাকিব। টিম সাউদিকে (১৭) মেহেদী হাসান মিরাজের ক্যাচ বানিয়ে ইনিংসে নিজের চতুর্থ উইকেটটি তুলে নেন সাকিব। দ্বিতীয় স্লিপে সাউদিকে একবার জীবন দিয়েছিলেন মিরাজ। পরে শর্ট এক্সট্রা কাভারে সেই মিরাজের দুর্দান্ত এক ক্যাচ হয়েই ফিরতে হয়েছে কিউই পেসারকে।

সাকিবের আঘাতের পর ফিফটি পেরোনো হেনরি নিকোলসের ব্যাটে লিড নেয় কিউইরা। এসময় সাফল্য পেতে পারত বাংলাদেশ। কিন্তু ক্যাচ হাতছাড়ার বাজে প্রদর্শনী জারি থাকায় সেটি সম্ভব হয়নি। দ্বিতীয় নতুন বল নিয়ে তাসকিন আহমেদকে আক্রমণে আনেন তামিম। টাইগার পেসারের বলে নেইল ওয়েগনারের সহজ ক্যাচ তালুতে জমাতে পারেননি গালির ফিল্ডার। পরক্ষণেই তাসকিনের বলে এলবিডব্লিউ হয়ে রিভিউ নিয়ে বেঁচে যান ওয়েগনার।

সেই ওয়েগনারের সঙ্গে ৫৭ রানের জুটি গড়ে লিড এগিয়ে নিচ্ছিলেন হেনরি নিকোলস। পৌঁছে গিয়েছিলেন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি খুব কাছে। কিন্তু ২ রানের জন্য তাকে হতাশায় ডুবিয়েছেন মেহেদী হাসান মিরাজ। অফস্পিনারের বলে বোল্ড হয়ে ফেরার আগে ১২ চারে ৯৮ রানের ইনিংস খেলেছেন নিকোলস।

ওয়েগনারও অবশ্য বেশিক্ষণ টেকেননি। উইকেটরক্ষক নুরুলের থ্রোতে রান আউট হয়ে ফিরেছেন। তার আগে ২৬ রানের প্রতিরোধ এসেছে এই কিউই টেল-এর ব্যাট থেকে।

সোমবার ৩ উইকেট হাতে নিয়ে ২৬০ রানে চতুর্থ দিন শুরু করছিল নিউজিল্যান্ড। গুটিয়ে গেল ৩৫৪ রানে। দ্বিতীয় দিনে টম ল্যাথাম ৬৮, রস টেইলর ৭৭, মিচেল স্যান্টনার ২৯ ও নিকোলসের অপরাজিত ফিফটিতে এই সংগ্রহের দিকে এগোতে শুরু করে কিউইরা।

বাংলাদেশের হয়ে ইনিংসের সেরা বোলার সাকিব আল হাসান। ৫০ রানে নিয়েছেন ৪ উইকেট। ২টি করে উইকেট গেছে কামরুল ইসলাম রাব্বির ও মেহেদী হাসান মিরাজের দখলে। আর ১টি তাসকিন আহমেদের।

এর আগে সিরিজের দ্বিতীয় টেস্টে তামিম ইকবালের অধিনায়কত্বের অভিষেক ম্যাচে প্রথম দিনে নিজেদের প্রথম ইনিংসে ৮৪.৩ ওভারে গুটিয়ে যাওয়ার আগে ২৮৯ রানের সংগ্রহ গড়েছে বাংলাদেশ। সৌম্য সরকার ৮৬, সাকিব আল হাসান ৫৯ ও নুরুল হাসান সোহানের ৪৭ রানে এই সংগ্রহ দাঁড় করায় টাইগাররা।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৩২এএম/২৩/১/২০১৭ইং)