• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

ফের সদস্য সংগ্রহ অভিযান শুরু করছে আ.লীগ


প্রকাশের সময় : এপ্রিল ২৮, ২০১৭, ২:১২ PM / ৯০
ফের সদস্য সংগ্রহ অভিযান শুরু করছে আ.লীগ

ঢাকারনিউজ২৪.কম:

সাত বছর পর আবারও সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহের অভিযানে নামছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী মাসেই দলের সভাপতি শেখ হাসিনা সদস্য সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করতে পারেন। তবে এবার কত সংখ্যক সদস্য সংগ্রহ করা হবে, এই লক্ষ্যমাত্রা এখনো নির্ধারণ করা হয়নি।
দলীয় সূত্র জানায়, আগামী মাসে দলের জেলাপর্যায়ের সভাপতি ও সাধারণ সম্পাদক; প্রচার, তথ্য গবেষণা ও দপ্তর সম্পাদকদের ঢাকায় ডেকে আনার সিদ্ধান্ত হয়েছে। এ সময় দলের নতুন গঠনতন্ত্র, ঘোষণাপত্র ও প্রচারপত্রের কপি জেলা নেতাদের দেওয়া হবে। এসব বিষয় কীভাবে জনগণের কাছে প্রচার করতে হবে, সেই নির্দেশনাও দেওয়া হবে। এভাবে মানুষকে বুঝিয়ে নির্বাচনের প্রস্তুতি ও দলের নতুন সদস্য সংগ্রহের কাজ করা হবে।
জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ  বলেন, জেলার নেতাদের নিয়ে ঢাকায় সম্মেলন হবে মে মাসের মাঝামাঝি। এরপরই সদস্য সংগ্রহ অভিযান শুরু হবে।
আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুসারে, তিন বছর পরপর একেবারে তৃণমূল থেকে শীর্ষ পর্যন্ত পুরোনো সদস্যদের সদস্য পদ নবায়ন করার কথা। একই সঙ্গে ১৮ বছর বা এর বেশি বয়সীদের দলের নতুন সদস্য করার কথা বলা হয়েছে। কিন্তু এই প্রক্রিয়া তেমন একটা মানা হয় না।
দলীয় সূত্রগুলো জানায়, কেন্দ্র থেকে তাগিদ দেওয়া হলে জেলাসহ বিভিন্ন স্তরের নেতারা চাঁদা সংগ্রহ করে কেন্দ্রে পাঠিয়ে দেন। কাগজে-কলমে কাজ হয় খুবই কম। এ জন্য দলটির সদস্যসংখ্যা কত তা পরিষ্কার করে বলতে পারেন না কেউ।
এর আগে ২০১০ সালে পুরোনো সদস্যদের পদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অভিযান শুরু করেছিল আওয়ামী লীগ। অনেক জেলায় এই কার্যক্রম ঠিকভাবে চলেনি। কিছু জেলায় দায়িত্বশীল নেতা ছাড়া আর কেউ দলীয় সদস্যপদ নবায়নও করেনি। তারও আগে ২০০২ সালে আনুষ্ঠানিক সদস্য সংগ্রহ অভিযান চালায় আওয়ামী লীগ।
এখন আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে পুনরায় সদস্যপদ নবায়ন ও নতুন সদস্য সংগ্রহের অভিযান শুরু করতে যাচ্ছে ক্ষমতাসীন দলটি। এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, আগামী মাসে সদস্য সংগ্রহ অভিযান শুরু হবে। তবে এখনো তারিখ ঠিক হয়নি। দলীয় প্রধান শেখ হাসিনার সময় পেলেই তা ঠিক করা হবে।
আওয়ামী লীগের প্রচার দপ্তর বলছে, গত বছর দলের ২০তম জাতীয় সম্মেলনে সংশোধিত গঠনতন্ত্র ও ঘোষণাপত্র ছাপানোর কাজ চলছে। গত আট বছরে আওয়ামী লীগ সরকারের নেওয়া নানা ইতিবাচক পদক্ষেপ ও উন্নয়ন কর্মকাণ্ডসংবলিত প্রচারপত্রও তৈরি করা হচ্ছে। এর বাইরে ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনের আগে-পরে বিএনপি-জামায়াতের ডাকা হরতাল-অবরোধ কর্মসূচিতে করা তাণ্ডবের সচিত্র বই প্রকাশ করা হচ্ছে। এগুলো জেলা নেতাদের দেওয়া হবে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০২.১০পিএম/২৮//২০১৭ইং)