• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

প্রীতি সমাজ উন্নয়ন পাঠাগারকে একগুচ্ছ বই দিলেন তোতা


প্রকাশের সময় : এপ্রিল ২৬, ২০১৮, ৫:৪৪ PM / ৪২
প্রীতি সমাজ উন্নয়ন পাঠাগারকে একগুচ্ছ বই দিলেন তোতা

 

ঢাকারনিউজ২৪.কম, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে ‘প্রীতি সমাজ উন্নয়ন পাঠাগার’কে একগুচ্ছ বই উপহার দিলেন সময়ের জনপ্রিয় অভিনেতা, লেখক ও সাংবাদিক মোখলেসুর রহমান তোতা। বৃহস্পতিবার(২৬ এপ্রিল) দুপুরে চাষাঢ়ার চাঁনমারিতে অবস্থিত পাঠাগারের অস্থায়ী কার্যালয়ে উপস্থিত হয়ে সংগঠনের সভাপতি সোনিয়া দেওয়ান প্রীতির হাতে বইগুলো তুলে দেন তিনি। এসময় তিনি তার নিজের লেখা ছড়াগ্রন্থ ‘স্বাধীনতা আমার কাছে’ ছোট গল্প ‘ভূতের সাহিত্য আড্ডা’ এবং উপন্যাস ‘যে গল্পের শেষ নেই’ গ্রন্থ সহ ৫০টি বই উপহার দেন।

পাঠাগারকে এতগুলো বই উপহার দেয়ায় সংগঠনের সভাপতি সোনিয়া দেওয়ান প্রীতি তার প্রতি শুভেচ্ছা জ্ঞাপনের পাশাপাশি আবেগাপ্লুত হয়ে পড়েন। এসময় তিনি মোখলেসুর রহমান তোতার প্রতি সংগঠনের পক্ষ থেকে বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মোখলেসুর রহমান তোতা বলেন, বই পড়ার অভ্যেসটা তরুণদের মাঝে ক্রমান্বয়েই কমে যাচ্ছে। এটি আসলে ভাল দিক নয়। পাঠক এবং পাঠাগার একে অপরের পরিপূরক। তাই বেশি বেশি করে যদি প্রতিটি এলাকায় পাঠাগার গড়ে উঠে তাহলে সমাজ থেকে মাদক-সন্ত্রাস, ইভটিজিং, ধর্ষণ সহ নানা অপরাধমূলক কর্মকান্ডগুলো কমে আসবে। আর একটি বই ই কিন্তু মানুষকে উন্নতির চরম শিখরে পৌছতে সাহায্য করে। তাই আমাদের বেশি বেশি করে বই এবং পাঠাগারমুখী হওয়া জরুরী এবং সমাজের সকলেরই উচিত এই ধরনের মহতি উদ্যোগে এগিয়ে আসার।

এক নজরে মোখলেসুর রহমান তোতা :
১৯৭৫ সালের ১৯ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জ জেলার হলদিয়ায় জন্ম নিলেও শৈশব থেকেই বেড়ে উঠা তার নারায়ণগঞ্জের পাগলা এলাকায়। স্কুল জীবন থেকেই তিনি লেখালেখির জগতে পদার্পন করেন। ১৯৮৭ সালে দৈনিক নব অভিযান পত্রিকায় তার প্রথম ছড়া প্রকাশিত হয়। এরপর আর পেছনে তাকাতে হয়নি। এরপর একে একে বাংলাশের প্রায় সবক’টি পত্র-পত্রিকায় তার লেখা নিয়মিত প্রকাশিত হতে থাকে। এরপর ২০১৫ সালে তার লেখা প্রথম ছড়াগ্রন্থ বর্ণমালার প্রতিচ্ছবি, ২০১৬ সালে স্বাধীনতা আমার কাছে, ২০১৭ সালে ছোটদের গল্পগ্রন্থ ভূতের সাহিত্য আড্ডা এবং ২০১৮ সালে উপন্যাস যে গল্পের শেষ নেই প্রকাশিত হয় এবং তা ব্যাপক পাঠকপ্রিয়তা লাভ করে।

এছাড়া মোখলেসুর রহমান তোতা সাংবাদিকতায়, লেখালেখিতে, অভিনয়ে, উপস্থাপনায়, সামাজিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখায় মানিকগঞ্জ, কুমিল্লা, মুন্সীগঞ্জ, দিনাজপুর, নারায়ণগঞ্জ, ঢাকা সহ বিভিন্ন জেলায় অসংখ্য সম্মাণনায় ভূষিত হয়েছেন। এর মধ্যে মানিকগঞ্জের সংরক্ষণ সাহিত্য পরিষদের পক্ষ থেকে পেয়েছেন সাংবাদিক রত্ন পদক। এছাড়াও তিনি গড়ে তুলেছেন শিশুদের সুপ্ত প্রতিভা বিকশিত করে আগামীর অপার সম্পদে পরিনত করতে রেনেসাঁ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং খোকা-খুকুর আসর। এছাড়াও তিনি বিভিন্ন সংগঠনের সঙ্গে ওতপ্রোতভাবে সম্পৃক্ত রয়েছেন। তিনি একাধারে লেখক- ছড়াকার, উপস্থাপক, নাট্যকার, গীতিকার-সুরকার, অভিনেতা ও প্রতিশ্রুতিশীল সাংবাদিক হিসেবে দীর্ঘদিন ধরে অত্যন্ত সুনামের সহিত স্ব স্ব ক্ষেত্রে অবদান রেখে চলেছেন।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:৩২পিএম/২৬/৪/২০১৮ইং)