• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

প্রিয়তমা ইবিকে প্রাক্তন প্রেমিকের চিঠি


প্রকাশের সময় : নভেম্বর ২২, ২০১৮, ১২:৫৬ AM / ৩১
প্রিয়তমা ইবিকে প্রাক্তন প্রেমিকের চিঠি

 

প্রিয়তমা ইবি,
প্রাক্তন প্রেমিকের চিঠি পেয়ে তুমি কি অবাক হচ্ছো! ৪০ বছরের লাস্যময়ী যুবতী তুমি, অনন্ত যৌবনা প্রিয়তমা, তোমাকে ছুঁয়ে দেখার সুযোগটা খুবই কম মাত্র ৫ বছর। প্রতি ৫ বছর পর তুমি সব প্রেমিককেই প্রাক্তন বানিয়ে দাও, অনন্ত যৌবনের রূপ লাবণ্য দিয়ে নতুন প্রেমিক কে বুদ করো। প্রেমিকের সংখ্যা বছরের ব্যবধানে বেড়ে চললেও প্রেমিকা কেবল ই শুধু তুমি। তোমার প্রাণ শক্তি নেই কিন্তু প্রাণ সঞ্চার করার ক্ষমতা রয়েছে, মুগ্ধ করার মতো রূপ লাবণ্য রয়েছে।

তোমার চোখে কাজল পরতে হয় না, তোমার খোপায় বেলি, শিউলি বা বকুলের মালা পরতে হয় না, তোমার শরীরে আলাদা করে সুবাস মাখা লাগে না, তোমার ১৭৫ একর শরীরের পুরোটা সবুজে ঢাকা। প্রথম যৌবনে প্রেম করার অপূর্ব সুযোগ দিয়ে তুমি আমাকে চির কৃতজ্ঞ করেছিলে। মেইন গেটের কৃষ্ণচূড়ার লীলাভ চোখ ধাঁধানো সৌন্দর্য, ডায়েনার সোনালু, প্রশাসন ভবন/বিবিএ ফ্যাকাল্টির পাশের শিউলি, আইন চত্ত্বরের বকুলের সুবাস, কদমের ঘ্রাণ, মফিজ লেকের লাল পদ্ম আমাকে কত রাত ঘুমোতে দেয় নি তুমি কি জানো?

তোমার ১৭৫ একরের প্রবেশপথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরাল, বাঙালির গৌরব ও অহংকার ৫২ ও ৭১ স্মরণে নির্মিত শহীদ মিনার, স্মৃতিসৌধ, মুক্তবাংলা আমাকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। তোমার বুকে গড়ে ওঠা সর্ব বৃহৎ সেন্ট্রাল মসজিদটি পবিত্রতার প্রতীক। তোমার টিএসসিসি প্রগতিশীলতার ধারক। বন্ধুত্ব, আড্ডায় মুখর ঝাল চত্ত্বর, ডায়েনা চত্ত্বর। তোমার বুকে বয়ে চলা মফিজ লেক প্রিয়াহীন শত প্রেমিকের হতাশার কেন্দ্রস্থল। তোমার পেয়ারাতলা কত শত যুব-যুবার সারাজীবন একসাথে জীবন কাটিয়ে দেবার শপথ স্থান।

শেষ বিকেলের আলোটা যখন পশ্চিমে হেলে পড়ে ঠিক তখন থেকে মধ্যরাত পর্যন্ত বঙ্গবন্ধু হলের পুকুর পাড় যেন মুখরিত তারুণ্যের আড্ডাস্থল। প্রিয়তমা তুমি কি কখনো শূণ্যতা অনুভব করো? কখনো কি বুঝতে পারো তোমাকে ছাড়া কত শত প্রেমিক ভালো নেই। তুমি কি জানো তোমার সফলতার গর্বে কত শত প্রেমিকের চোখে আনন্দ অশ্রু ঝরে পড়ে? তুমি তো কখনো জানতে চাও নি। তুমি তো মানবী নও, তুমি রোবট সোফিয়া। তুমি ভালোবাসা শিখিয়ে কেবল ই মায়া বাড়াতে জানো, শুধু জানো প্রথম যৌবনে পদার্পণ করা স্বপ্নাতুর চোখগুলিকে রূপ লাবণ্যের মায়ায় জড়িয়ে কষ্ট দিতে। আজকের এই শুভ ক্ষণে তোমাকে আবারো সব বন্ধুদের সাথে নিয়ে ছুঁয়ে দেখতে ইচ্ছে হচ্ছে। তুমি মানবী হলে হয় তো প্রেমের আলিঙ্গনে দু ফোটা নোনতা অশ্রুর স্বাদ তুমিও বুঝতে পারতে কিন্তু তোমার তো সব সহ্য হয় হাজারো প্রেমিকের নির্ঘুম রাত, কত শত স্মৃতি সবকিছু নিজের মধ্যে লুকিয়ে এগিয়ে যেতে পারো। হ্যা তোমাকে তো এগিয়ে যেতেই হবে। ৪০ বছরের পথচলায় অনেক চড়াই উৎরাই পাড়ি দিয়ে আন্তর্জাতীকীকরণের পথে তোমার যে শুভ যাত্রা তা সফল হোক। তোমার সফলতা হিমালয় চূড়াকে স্পর্শ করুক আমি না হয় আকাশের মেঘ হয়ে তোমার কাছাকাছি অবস্থান করবো। ভালো থেকো, অনেক বেশি ভালো থেকো, ভালো রেখ। তোমার সফলতায় গর্বিত হবার সুযোগ থেকে বঞ্চিত করো না।

ইতি
তোমার প্রাক্তন প্রেমিক
মোঃ রাকিবুল ইসলাম
সাবেক শিক্ষার্থী, আইন বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

(ঢাকারনিউজ২৪.কম/এসএ/এসডিপি/১২:৫৭এএম/২২/১১/২০১৮ইং)