• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি দুই হাফ সেঞ্চুরি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৬, ২০১৭, ৬:৪২ PM / ৪২
প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি দুই হাফ সেঞ্চুরি

 

সৌরভ মাহমুদ : ড্রয়েই শেষ হলো ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশের একমাত্র প্রস্তুতি ম্যাচটি। দুই দিনের এই প্রস্তুতি ম্যাচে ভারতের তিন ব্যাটসম্যান সেঞ্চুরির দেখা পেলেও বাংলাদেশের প্রাপ্তি কেবল অধিনায়ক মুশফিকুর রহিম ও সৌম্য সরকারের দুটি হাফ সেঞ্চুরি।

এছাড়া আর কোনো ব্যাটসম্যানই নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। হায়দরাবাদের জিমখানা মাঠে বল হাতেও স্বাগতিকদের তেমন ভোগাতে পারেনি সফরকারীরা। বাংলাদেশের হয়ে পেসার শুভাশিষ রয় ও তাইজুল ইসলাম তিনটি করে উইকেট পান।

প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসে প্রথম ইনিংসে আট উইকেটে ২২৪ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জবাবে আট উইকেটে ৪৬১ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছে ভারতীয় ‘এ’ দল। ২৩৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ১৫ ওভারে ৭২ রান তুলতেই সমাপ্তি ঘটে দ্বিতীয় দিনের খেলা। ড্র মেনে নিয়েই মাঠ ছাড়ে দু’দল।

২৩৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শেষ শুরু থেকেই আক্রমণাত্মক খেলেন তামিম-সৌম্য। শেষ বিকেলে দ্রুত রান তোলেন এই দুই ওপেনার। সৌম্য ৩০ বলে ২৫ রান করে ফিরে গেলেও ৫৪ বলে ৪২ রান নিয়ে অপরাজিত থাকেন তামিম। প্রথম ইনিংসের পাঁচ রানের পর দ্বিতীয় ইনিংসে রানের খাতা খুলতেই পারেননি মুমিনুল।

এর আগে, প্রথম দিনে ব্যাটিংয়ে নেমে সৌম্য এবং মুশফিক ছাড়া আর কোনো ব্যাটসম্যানই স্বাগতিক বোলারদের সামনে বাঁধা হয়ে দাঁড়াতে পারেননি। এই দুজন ছাড়া ৫০-এর বেশি বল খেলতে পেরেছেন কেবল সব্বির রহমান। তিনি ৬৮ বল খেলে ৩৩ রান করেন। মুশফিক-সৌম্যর ব্যাটে ভর করে আট উইকেটে ২২৪ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

জবাবে ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে প্রিয়াঙ্ক কিরিত পঞ্চল, শ্রেয়াস আয়ার ও বিজয় শঙ্করের তিন সেঞ্চুরির উপর ভর করে আট উইকেটে ৪৬১ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ভারতীয় ‘এ’ দল। বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ও পেসার শুভাশীষ রায় তিনটি করে উইকেট নেন।

ভারতের ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলাররা যেভাবে ধুঁকলেন, তাতে আগামী নয় ফেব্রুয়ারি হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য একমাত্র টেস্টে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে সফরকারীদের সামনে! (প্রিয়.কম)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:৪০পিএম/৬/২/২০১৭ইং)