• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন

প্রসঙ্গ : কোটা সংরক্ষন আন্দোলন


প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০১৮, ৬:৩৯ PM / ৩১
প্রসঙ্গ : কোটা সংরক্ষন আন্দোলন

গোলাম মাওলা রনি : সেবার কোটা সংরক্ষন নিয়ে আন্দোলন যখন তুঙ্গে তখন বিষয়টি নিয়ে খোলামেলা ভাবে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আমার আলাপ করার সুযোগ হয়েছিলো। ২০১৩ সালের সেই দিনটিতে গনভবনে প্রধানমন্ত্রীর অফিস রুমে গুরুত্বপূর্ন একটি বিষয়ে রুদ্ধদ্বার বৈঠক চলছিলো। সরকারের শীর্ষ মন্ত্রী, প্রধানমন্ত্রীর প্রভাবশালী উপদেষ্টাবৃন্দ এবং দলের গুরুত্বপূর্ন কয়েকজন নেতা এবং সংসদ সদস্যর সঙ্গে বৈঠক চলাকালে জনাব জাহঙ্গীর কবির নানক শাহবাগের কোটা বিরোধী আন্দোলন সম্পর্কে মাননীয় প্রধান মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করে।

বিষয়টি নিয়ে অন্য কেউ বিরূপ মন্তব্য করার আগেই আমি আন্দোলনের যৌক্তিকতা এবং কোটা প্রথার কুফল সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রীকে সবিস্তারে ব্যাখ্যা করি। তিনি ধৈর্য সহকারে আমার বক্তব্য শোনেন এবং তার অভিব্যক্তি দেখে আমার মনে হয়েছিলো যে, তিনি হয়তো বিষয়টি বিবেচনা করবেন। ইতিমধ্যে জনৈক প্রভাবশালী উপদেষ্টা আন্দোলন ও কোটা প্রথা বহাল নিয়ে এমন একটি মন্তব্য করলেন যার কারনে আমি আর এগুতে পারলাম না।

আমার মতে আন্দোলনকারীদের দাবীর পক্ষে অনেক যুক্তি রয়েছে যা আমি অন্তর থেকে সমর্থন করি। আমি এও মনে করি যে সরকার ও আওয়ামীলীগের মধ্যে আমার মতো অনেকেই রয়েছেন যারা আন্দোলনকারীদের দাবীর প্রতি সহানুভূতিশীল। কিন্তু সরকারের একটি অংশ যখন অভিযোগ করেন যে, সরকার বিরোধী জামাত শিবিরের ইন্ধনে কোটা বিরোধী আন্দোলন সহিংস রূপ নিতে পারে তখন আমাদের মতো লোকেরা পরিস্থিতির চাপে চুপ হয়ে যেতে বাধ্য হই।

আন্দোলন কারীদের প্রতি আমার অনুরোধ – তারা যেনো সর্বোচ্চ চেষ্টা করেন শান্তিপূর্নভাবে তাদের আন্দোলন চালিয়ে নেবার জন্য। কোন তৃতীয় পক্ষ যেনো কোন ভাবেই তাদেরকে প্রভাবিত করে সরকার এবং রাষ্ট্রের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করিয়ে দিতে না পারে সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখতে হবে। তাদের দাবীর পক্ষে জনমত সৃষ্টির জন্য তারা যদি জন দূর্ভোগের ব্যাপারে সচেতন হন তবে পরিস্থিতি তাদের অনুক’লে থাকতে বাধ্য। ইতিমধ্যে আন্দোলন কারীদের ওপর পুলিশের হামলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের বাসায় আন্দোলনকারীদের হামলা ইত্যাদি ঘটনা সার্বিক পরিস্থিতিকে জটিল করে তুলেছে যা শান্তিপ্রিয় জনগনকে যথেষ্ট উদ্বেগের মধ্যে ফেলে দিয়েছে। আমরা সরকারের উচু পর্যায়ের তদন্ত এবং বিষয়টির আশু সমাধানের জন্য সংশ্লিষ্ট মহলকে অনুরোধ জানাই।

(লেখাটি গোলাম মাওলা রনির ফেসবুক আইডি থেকে সংগৃহিত)
 

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:৩৮পিএম/৯/৪/২০১৮ইং)