• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

প্রধানমন্ত্রী সৌদি আরব যাচ্ছেন মঙ্গলবার


প্রকাশের সময় : অক্টোবর ১৫, ২০১৮, ১২:৪৪ PM / ৭১
প্রধানমন্ত্রী সৌদি আরব যাচ্ছেন মঙ্গলবার

ঢাকারনিউজ২৪.কম,ডেস্ক: দ্বিপক্ষীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য ৩ দিনের সফরে আগামীকাল মঙ্গলবার সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে রিয়াদে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। সৌদি সফরকালে আগামী বুধবার প্রধানমন্ত্রী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবন উদ্বোধন করবেন। একই দিন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

রবিবার (১৪ অক্টোবর) ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, দুই শীর্ষ নেতার আলোচনায় ব্যবসা ও বিনিয়োগ, বাংলাদেশের কর্মী নিয়োগ ও তাদের সুরক্ষা, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সহযোগিতার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

এদিকে, রিয়াদের কূটনৈতিক সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর সফরে বিশেষ করে যেসব বাংলাদেশির ফিরে আসার ঝুঁকি তৈরি হয়েছে, তাদের সেখানে কাজের সুযোগ নিশ্চিত করার অনুরোধ জানানো হবে। পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সৌদির সমর্থন, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের কর্মকাণ্ডের মতো দ্বিপক্ষীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় আলোচনায় আসতে পারে।

অন্যদিকে, সরকারি সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সফরে ৩০ জন প্রধান সৌদি ব্যবসায়ীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বিদ্যুৎ, জ্বালানি, পেপার মিলসহ অন্যান্য ক্ষেত্রে এসব ব্যবসায়ীর আগ্রহ আছে। এ ছাড়া চট্টগ্রামে একটি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য সৌদি বেসরকারি খাতের সঙ্গে আলোচনা চলছে। এ অর্থনৈতিক অঞ্চল শুধু সৌদি বিনিয়োগের জন্য উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, ২০১৪ সালে ক্ষমতায় আসার পর এ নিয়ে চতুর্থবার সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সর্বশেষ এ বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর যৌথ সামরিক মহড়া ‘গাল্কম্ফ শিল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরব যান তিনি।

আগামী বৃহস্পতিবার পবিত্র ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী। এরপর আগামী শুক্রবার ঢাকায় ফেরার কথা রয়েছে তার।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/১২:45পিএম/১৫/১০/২০১৮ইং)