• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

পলাশবাড়ীর কৃষকের কষ্টের ধান কাটছে ইঁদুরে


প্রকাশের সময় : এপ্রিল ১৮, ২০১৭, ৫:৫২ PM / ৩২
পলাশবাড়ীর কৃষকের কষ্টের ধান কাটছে ইঁদুরে

ছাদেকুল ইসলাম রুবেবল: গাইবান্ধার প্রতিনিধি : গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো আবাদ হয়েছে। মাঠ জুড়ে সবুজ ধানের দোলা। কোথাও সবুজের মাঝে উকি দিচ্ছে সোনালী ধানের শীষ। এক বুক আশা নিয়ে যখন কৃষক মাঠের ভালো ফলনের স্বপ্ন দেখছেন, তখনই সে স্বপ্ন যেন মিলিয়েই যেতে বসছে ইঁদুরের উপদ্রবে। কৃষকের কষ্টের ফসল সাবাড় করে চলেছে ইঁদুর। ইঁদুরের উপদ্রব যেন চিন্তায় ফেলে দিয়েছে শ্যামপুর, মহদীপুর ও চকবালা গ্রামে ফরিদপুর মৌজ্জার জমির মালিক ও বর্গাচাষীদের।
সরেজমিনে মহদীপুর ইউনিয়নের শ্যামপুর ও কেত্তারপাড়া মৌজায় বোরোর ক্ষেতে গিয়ে দেখা যায়, ইঁদুরে কেটে দেয়া ধান গাছগুলো সরিয়ে ফেলার কাছ করছেন অনেক কৃষক।
এ সময় জলিল উদ্দীন নামে ৬৫ বছর বয়স্ক কৃষক বলেন, তার চার বিঘা বোরো ক্ষেত্রের অন্তত ১০ কাঠা ইঁদুরে ধান কেটে ফেলে দিয়েছে। ইঁদুরে যেভাবে ধান কাটছে, তাতে বিষ দিয়েও কাজ হয় না।
এমন আগে হয়েছিল কি না জানতে চাইলে তিনি বলেন, ৩০ বছর থেকে কৃষি কাজ করছি। ইঁদুরে একটু কাটে ধান কিন্তু এবার শিষ ফুটেনি তাতেই কাটছে। তবে এত বেশি কোনো বারই কাটেনি।
এ সময় তিনি তার জমির বিভিন্ন অংশ ঘুরে ঘুরে ইঁদুরে কেটে দেয়া ধান গাছ দেখান।
হোসোনপুর ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের শামিম জানান, তিনি এবার তিন বিঘা জমিতে বোরোর আবাদ করেছেন। কিন্তু ইঁদুর যেভাবে ধানের গাছ কেটে দিচ্ছে তাতে ফলন নিয়ে চিন্তায় পড়েছেন।
একই ইউনিয়নের শালমারা গ্রামের রমিজুর ইসলাম জানান, তার জমিতেও ইঁদুরে ধানের গাছ কেটে দিয়েছে।
ইঁদুর মারার জন্য জমিতে দেয়া বিষ বৃষ্টির পানিতে ধুয়ে পুকুর বা খালে গিয়ে পড়ায় উল্টো মাছ মরে যাচ্ছে উল্লেখ করে কয়ারপাড়া গ্রামের জমির মালিক শাহিন ইসলাম জানান, তিনি এবার ৮ বিঘা জমিতে বোরোর আবাদ করেছেন। তার জমিতে এখনো ধানের শিষ ফুটেনি, তারপরও ইঁদুরে তার জমির ধানের অনেক গাছ কেটে দিয়েছে।
তিনি বলেন, বিঘাতে ৫ কাঠা থেকে ১০ কাঠা জমির ধানের গাছ নষ্ট করেছে ইঁদুরে। বিষ দিয়েও তেমন উপকার হচ্ছে না, উল্টো খালে বা পুকুরে এ বিষের পানি চলে গিয়ে মাছ মরে যাচ্ছে। আমরা উভয় সংকটেই আছি।
এ নিয়ে নিয়ে উপ-সহকারি কৃষি কর্মকর্তা কৃষ্ণ কুমারকে বিষয়টি দেখার জন্য বলেছি।
এই বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আজিজুল ইসলাম জানান, ইঁদুরের ধান গাছ কেটে দেওয়ার বিষয়টি তিন চার দিন আগে জেনেছেন। সে অনুযায়ী কৃষককে পরামর্শ দেয়ার জন্য উপসহকারি কৃষি কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৬.৫১পিএম/১৮//২০১৭ইং)