• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৫৮ অপরাহ্ন

নিউজিল্যান্ড সফরেও অধিনায়ক শান্ত


প্রকাশের সময় : নভেম্বর ৩০, ২০২৩, ১১:০৪ PM / ১৬১
নিউজিল্যান্ড সফরেও অধিনায়ক শান্ত

স্পোর্টস ডেস্ক : ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলছে বাংলাদেশ। এই সিরিজ শেষেই আগামী মাসে নিউজিল্যান্ড সফরে যাবে টাইগাররা। সেখানে খেলবে ৩ ম্যাচের ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ।

ওই সিরিজের জন্য ১৬ সদস্যের ওয়ানডে এবং ১৫ সদস্যের টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব আল হাসান যে খেলবেন না সেটা আগেই জানা ছিল। নতুন যে দলও ঘোষণা করা হয়েছে তাকে বাদ দিয়ে। ঘরের মাঠে টেস্ট সিরিজের মত নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতেও বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, আঙ্গুলের ইনজুরির কারণে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে পারবেন না তিনি। তার পরিবর্তে ওই দুই সিরিজেও অধিনায়ক থাকবেন নাজমুল হোসেন শান্ত। টেস্ট সিরিজে ছুটিতে থাকার পর নিউজিল্যান্ড সফরে ওয়ানডে এবং টি-টোয়েন্টি- দুই সিরিজেই দলে ফিরলেন লিটন দাস।

বিশ্বকাপেই ইনজুরিতে পড়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং তাসকিন আহমেদ। এছাড়া বিশ্বকাপের আগে পাওয়া চোট থেকে এখনও পুরোপুরি সেরে উঠতে পারেননি পেসার এবাদত হোসেন। এই তিনজনকেই নিউজিল্যান্ড সফরে মিস করবে বাংলাদেশ ক্রিকেট দল। তাদের সঙ্গে ওয়ানডে সিরিজে দলে থাকছেন না নাসুম আহমেদ এবং শেখ মেহেদি হাসানও।

তাদের পরিবর্তে দলে জায়গা ফিরে পেয়েছেন আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, রিশাদ হোসেন এবং নতুন বাঁ-হাতি স্লো অর্থোডক্স স্পিনার রাকিবুল হাসান। সৌম্যর দলে সুযোগ পাওয়াটা বিস্ময়কর। দীর্ঘদিন পর গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরোয়া সিরিজে তাকে দলে ফেরানো হয়েছিলো। সেবার এক ম্যাচে সুযোগ পেয়ে ২ বলে কোনো রান না করেই আউট হয়ে যান। তাকেই দলে নেয়া হয়েছে এবার।

সৌম্য ছাড়াও টি-টোয়েন্টিতে ডাক পেয়েছেন শেখ মেহেদি হাসান, তানভির ইসলাম ও তানজিম হাসান সাকিব।

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান, এনামুল হক, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন দাস, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান, হাসান মাহমুদ, হাসান মাহমুদ, সৌম্য সরকার ও রাকিবুল হাসান।

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মাহেদী হাসান, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, তানভীর ইসলাম, তানভীর হোসেন, রিশাদ হোসেন ও তানজিম হাসান।