• ঢাকা
  • শনিবার, ১১ মে ২০২৪, ১২:১৮ পূর্বাহ্ন

তুরস্কের গণভোটে এরদোগানের জয়


প্রকাশের সময় : এপ্রিল ১৭, ২০১৭, ২:৫২ PM / ২৬
তুরস্কের গণভোটে এরদোগানের জয়

ঢাকারনিউজ২৪.কম:

তুরস্কের ঐতিহাসিক গণভোটে জনগণ প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানের পক্ষে রায় দিয়েছেন। রোববারের নির্বাচনে এরদোগানের ক্ষমতা বৃদ্ধির পক্ষে বেশিরভাগ ভোট পড়েছে। ফলে সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থা বাদ দিয়ে দেশটি প্রেসিডেন্ট শাসিত ব্যবস্থায় ফিরছে।

গণভোটের এ ফলে দেশটিতে রাজনৈতিক ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সি জানায়, ৯৮ ভাগের বেশি ভোট গণনার পর দেখা যায় যে, সরকারের প্রস্তাবিত সংবিধান পরিবর্তন তথা ‘হ্যাঁ’ এর পক্ষে প্রায় ৫১.৩৬ ভাগ ভোট পড়েছে। অন্যদিকে না ভোট পড়েছে ৪৮.৬৪ ভাগ।

নির্বাচনের এ ফল প্রত্যাশিত ছিল। ২০০৩ সাল থেকে দল ক্ষমতায় আসার পর এরদোগান ১১টি নির্বাচনে-পাঁচটি সংসদ নির্বাচন, দুটি গণভোট, তিনটি স্থানীয় নির্বাচন ও একটি প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করেছেন এবং সবকয়টিতে জয়ী হয়েছেন।

হ্যাঁ ভোট জয়ী হওয়ায় তুরস্কের বর্তমান সংবিধানে ব্যাপক পরিবর্তন আনা হবে। ফলে প্রেসিডেন্ট এরদোগান প্রভূত ক্ষমতার অধিকারী হবেন। ২০২৯ সাল পর্যন্ত দেশটির ক্ষমতায় থাকতে পারবেন তিনি। ফলে মোস্তফা কামাল আতাতুর্কের পর এরদোগানই হতে যাচ্ছেন তুরস্কের সবচেয়ে দীর্ঘস্থায়ী ও প্রভাবশালী নেতা।

দেশজুড়ে ১ লাখ ৬৭ হাজার ১৪০টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। ভোটার ছিল ৫ কোটি ৫০ লাখ।

ইস্তাম্বুলের একটি কেন্দ্রে ভোট দেয়ার পর সাংবাদিকদের এরদোগান বলেন, `জনগণের গণতান্ত্রিক জ্ঞানের প্রতি আমার আস্থা আছে। আশা করি জনগণ দ্রুত উন্নতির পক্ষে রায় দেবেন। আমাদের দ্রুত প্রবৃদ্ধি ও পদক্ষেপ দরকার।` এ সময় তার স্ত্রী এবং নাতিরা তার সঙ্গে ছিলেন।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০২.৫২পিএম/১৭//২০১৭ইং)