• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

তিস্তার পানি বন্টনে সমাধান খুঁজবে দুই দেশ


প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০১৭, ৯:১৮ AM / ৭৬
তিস্তার পানি বন্টনে সমাধান খুঁজবে দুই দেশ

ঢাকারনিউজ২৪.কম:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। শনিবার রাতে ভারতে রাষ্ট্রপতি ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী গণমাধ্যমকে বলেন, বহুল আলোচিত তিস্তার পানি বন্টন চুক্তির বিষয়ে তাঁদের আলোচনা অনুষ্ঠিত হয়।

তিনি জানান, তিস্তার পানি বণ্টন নিয়ে দুই দেশ অচিরেই একটি সমাধান খোঁজার জন্য তারা একম হয়েছেন। এছাড়াও বৈঠকে তারা বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়াবলী যেমন- আন্তঃসীমান্ত পানি ব্যবস্থাপনা এবং দুই দেশের মধ্যদিয়েই প্রবাহিত কমন নদীগুলোর পানির হিস্যা আদায় সংক্রান্ত বিষয়ে আলোচনা করেছেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে, তার সরকার বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ খাতে সহযোগিতা বৃদ্ধিতে প্রস্তুত রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চারদিনের সরকারি সফরে দিল্লিতে অবস্থান করছেন। আর পার্শ্ববর্তী দেশ বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তার পানি বন্টন সম্পর্কিত সমস্যা সমাধানে আলোচনার জন্য মধ্যস্থতাকারী হিসেবে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকেও দিল্লীতে আমন্ত্রণ জানান।

প্রসঙ্গত,ছয় বছর আগে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তার পানি বণ্টন চুক্তি হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে তা আটকে যায়। এরপর বিভিন্ন সময় ভারত সরকার এই চুক্তি সইয়ের বিষয়ে আশ্বাস দিলেও সমস্যার সমাধান হয়নি।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৯.০০ এএম/০৯//২০১৭ইং)