• ঢাকা
  • বুধবার, ০১ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন

তালা ঝুলছে ৪০০ বছরের পুরোনো ঢাকার ঐতিহ্যবাহী খেলার মাঠ আরমানীটোলায়


প্রকাশের সময় : অক্টোবর ১৮, ২০১৮, ৩:৪৮ AM / ৪১
তালা ঝুলছে ৪০০ বছরের পুরোনো ঢাকার ঐতিহ্যবাহী খেলার মাঠ আরমানীটোলায়

 বিশেষ প্রতিনিধি,মাহাবুব আলম শ্রাবণঃ  ৪০০ বছরের পুরোনো ঢাকার সুপরিচিত আরমানীটোলা খেলার মাঠ। এই মাঠে খেলাধুলা করে অনেকেই এখন আন্তর্জাতিক পর্যায়ের খেলোয়ার। ফুটবলার থেকে শুরু করে অনেক ক্রিকেটার এর জন্ম হয়েছে এই মাঠেই হাবুর কেড়ে।

44128606_2088501757861835_471573656615518208_n

এই মাঠেই জাতীয় দলের সাবেক ফুটবলার বাপ্পি হাসান মুরাদ এর খেলার হাতে খড়ি। প্রতিদিন প্রায় পুরান ঢাকার ছেলেদের একটা বড় অংশ খেলাধুলা করে এই মাঠে। এখান থেকেই মূলত বেড়ে উঠে তাদের সুস্থ মস্তিস্কের বিকাশ।
কিন্তু আজ মাস খানেক হয়ে গেলো এই মাঠের দুই পাশের দুই গেটেই তালা দিয়ে রেখেছে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ এর কিছু প্রভাবশালী ছাত্র। স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, কিছু বাহিরের ছেলেদের সাথে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের কিছু শিক্ষার্থীদের সাথে মাঠে জায়গা দখলের জেড় ধরে বেধে যায় বাকবিতণ্ডা অতঃপর তা রূপ নেয় সংঘর্ষে যায় ফলস্রুতিতে আজ মাঠের এই বেহাল দশা। বহিরাগতদের এই অশালীন আচরণ চড়ম পর্যায়ে পৌছালে এক পর্যায়ে তারা মেডিকেল এর কিছু শিক্ষার্থীদের উপর চড়াও হয় এবং দু’পক্ষের সংঘর্ষে আহত হয় বেশ কয়েকজন। পরক্ষণেই ক্ষিপ্ত হয়ে মেডিকেল এর কিছু শিক্ষার্থী মাঠের দুই পাশে দুটা গেটেই তালা ঝুলিয়ে দেয়। উল্লেখ্য, প্রতি বছর মেডিকেল এর বার্ষিক ক্রিয়া প্রতিযোগিতার সময় টানা এক সপ্তাহ মাঠের খেলা বন্ধ থাকে। তাতে আশপাশের এলাকার ছেলেদের খেলাধুলা করতেও বা প্র‍্যাক্টিস করতেও সমস্যা হয়। কারণ এই আরমানীটোলা খেলার মাঠ স্যার সলিমুল্লাহর, শিক্ষার্থীদের মতে এই মাঠ একান্তই তাদের সম্পত্তি তাই মাঠে বাইরের কেউ খেলাধুলা করতে পারবে না।
এমনো অভিযোগ পাওয়া গেলেও থেমে থাকেনি মাঠের খেলাধুলা সকল প্রতিকূলতার মাঝেও বাচ্চারা খেলাধুলা চালিয়ে গেছে।

সরেজমিনে জানা যায়, আরমানীটোলা সমাজ কল্যাণ সংসদ এর সাধারণ সম্পাদক জনাব জাকির হোসেন রনির অক্লান্ত শ্রম এই মাঠকে করেছে খেলাধুলার জন্যে আরও উপযোগী এবং সে অব্যাহত ধারার দরুন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাস্থ্য মন্ত্রী নাসিম ও ঢাকা ৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিম এমপি মাঠের পরিদর্শনে এসে রনির মাঠের উন্নয়ন কে আরও গতিশীল ও বেগবান করার পরামর্শ দিয়েছিলেন।

44245498_284454092189744_8042180722498207744_n
একের পর এক বাধা বিপত্তি উপেক্ষা করে ঐতিহ্যবাহী এবং আরমানীটোলা খেলার মাঠ হয়ে উঠেছিলো প্রানবন্ত। কিন্তু থেকে যায় প্রশ্ন? নানা কোন্দলে এভাবেই যদি খেলাধুলার স্থান তালা বন্ধ হয় তাহলে আগামী প্রজন্মের মানবিক বিকাশের দায়ভার কে নেবে?

(ঢাকারনিউজ২৪.কম/ইবি/৩ঃ৫০এএম/ ১৮/১০/২০১৮ইং)