• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০৯ অপরাহ্ন

ঘূর্ণিঝড় ‘ফেথাই’


প্রকাশের সময় : ডিসেম্বর ১৬, ২০১৮, ৪:০১ PM / ৩৬
ঘূর্ণিঝড় ‘ফেথাই’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : দক্ষিণপশ্চিম ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপ আরও উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘ফেথাই’-এ রূপ নিয়েছে।

আজ ১৬ ডিসেম্বর(রোববার) আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১৫২৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার থেকে ১৪৬০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা থেকে ১৪৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৪২৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

উত্তাল সমুদ্র।
ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তরপশ্চিম দিকে আরও অগ্রসর ও ঘণীভূত হতে পারে। ফাইল ছবি
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করারও পরামর্শ দেওয়া হয়েছে।

রবিবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘ফেথাই’ উত্তর-উত্তরপশ্চিম দিকে আরও অগ্রসর ও ঘণীভূত হতে পারে। এর প্রভাবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:০২পিএম/১৬/১২/২০১৮ইং)