• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

কেনো আপনি রক্ত দিতে পারবেন না?


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৪, ২০১৯, ৬:৫৬ PM / ৩৬
কেনো আপনি রক্ত দিতে পারবেন না?

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : রক্ত দেওয়া নিঃসন্দেহে মহৎ একটি উদ্যোগ। সুস্থ ও প্রাপ্তবয়স্ক মানুষ প্রতি তিন মাসে একবার করে রক্ত দান করতে পারেন। দুর্ঘটনায় পতিত বা রোগাক্রান্ত মানুষের জন্য এই রক্ত খুবই জরুরি। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে একজন সুস্থ ও প্রাপ্তবয়স্ক মানুষের রক্তও প্রত্যাখ্যাত হতে পারে। দেখে নিন, কী কী কারণ সুস্থ ও প্রাপ্তবয়স্ক হওয়ার পরেও রক্ত দিতে পারবেন না আপনি-

১) আপনার ওষুধ

আপনি কোনো ইনফেকশনের জন্য অ্যান্টিবায়োটিক খাচ্ছেন? তাহলে এর ডোজ শেষ হওয়ার কিছুদিন পরেই আপনি রক্ত দিতে পারবেন। আপনি যদি অ্যাসপিরিন খেয়ে থাকেন, তাহলে প্লাটিলেট দান করার আগে কিছুদিন অপেক্ষা করতে হবে। এসব কারণে রক্ত দেওয়ার আগে আপনি কী কী ওষুধ খাচ্ছেন বা সম্প্রতি খেয়েছেন, তা বলে নেওয়া ভালো।

২) আপনি কিছুদিন আগে টিকা নিয়েছেন

কিছু কিছু ভ্যাকসিন নেওয়ার পর তিনি রক্ত দিলে রক্ত গ্রহীতার শরীরে জীবাণু ছড়িয়ে পড়তে পারে। এ কারণে রক্ত দেওয়ার আগে কী টিকা নিয়েছেন তা জানান।

৩) আপনি ট্যাটু করেছেন

আপনি যদি ট্যাটু করে থাকেন, তাহলে তা থেকে ভাইরাল ইনফেকশন ছড়ানোর একটি ঝুঁকি থাকে। এ কারণে ট্যাটু করানোর পর ১২ মাস অপেক্ষা করা উচিত।

৪) আপনি হেপাটাইটিস বা এইচআইভি পজিটিভ

এইচআইভি পজিটিভ হলে যে রক্ত দেওয়া যাবে না তা বলাই বাহুল্য। এ ছাড়া কিছু হেপাটাইটিস রক্তের মাধ্যমে ছড়ালে তার চিকিৎসা করার উপায় থাকে না, ফলে যে ব্যক্তি রক্ত নিচ্ছেন তিনি মারা যেতে পারেন।

৫) আপনি সম্প্রতি ঝুঁকিপূর্ণ কোনো এলাকায় বেড়াতে গিয়েছিলেন

কিছু এলাকায় বেড়াতে গেলে সেখান থেকে ক্ষতিকর রোগ নিয়ে আসার ঝুঁকি থাকে। যেমন পাহাড়ি এলাকায় গেলে ম্যালেরিয়ার জীবাণু থাকতে পারে শরীরে। সেক্ষেত্রে ফিরে আসার কিছুদিনের মধ্যে রক্ত দিতে পারবেন না আপনি।

৬) আপনি সম্প্রতি জ্বর থেকে উঠেছেন

যেদিন রক্ত দেবেন সেদিন আপনার শরীরটা ভালো লাগছে না। জ্বর থেকে উঠেছেন, ঠান্ডা লেগে আছে, গলা ব্যথা করছে, বা মাথাব্যথায় ভুগছেন- এমন সময়ে রক্ত না দেওয়াই ভালো। পুরোপুরি সুস্থ হওয়ার ৪৮ ঘণ্টা পর রক্ত দিন।

৭) আপনার শরীরে আয়রন লেভেল খুব বেশি বা খুব কম

রক্তে খুব কম বা খুব বেশি আয়রন থাকলে আপনি রক্ত দান করতে পারবেন না।

৮) আপনার কখনো ক্যান্সার হয়েছিল

রক্তের মাধ্যমে ক্যান্সার ছড়ানোর ঝুঁকি নেই বললেই চলে। কিন্তু তারপরেও কখনো ক্যান্সার হয়ে থাকলে তার রক্ত দান না করাই ভালো।

৯) আপনি সম্প্রতি নাক-কান ফুটো করিয়েছেন

ইদানিং শরীরের অন্যান্য জায়গাতেও ফুটো করা হয়। এর পাশাপাশি শরীরের অবাঞ্ছিত লোম দূর করতে অনেকে ইলেকট্রোলাইসি পদ্ধতি ব্যবহার করেন। এমন কিছু করে থাকলে রক্ত দান করার আগে অন্তত ১২ মাস অপেক্ষা করুন।

১০) আপনার কিছুদিন আগে সিফিলিস হয়েছিল

সিফিলিসের চিকিৎসা শেষ হওয়ার পর রক্ত দান করার জন্য ১২ মাস অপেক্ষা করুন কারণ এই রোগটি সারা শরীরে থাকে, এমনকি কিছুদিন পর ফিরেও আসতে পারে। সূত্র: রিডার্স ডাইজেস্ট
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৬:৫৭পিএম/২৪/২/২০১৯ইং)