• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন

কাঁকড়া চাষেও স্বাবলম্বী!


প্রকাশের সময় : জুন ৪, ২০১৭, ৯:৫৬ PM / ৩৪
কাঁকড়া চাষেও স্বাবলম্বী!

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, বর্তমান সরকার মাছ চাষের পাশাপাশি কাঁকড়া ও কুচিয়া চাষ জনপ্রিয় করে তুলতে কাজ করে যাচ্ছে। কাঁকড়া চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া যায় বলে উল্লেখ করে তিনি বলেন, অল্প জায়গায় কাঁকড়া চাষ করা যায়। আর বিদেশে কাঁকড়ার চাহিদাও প্রচুর।
বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্য খাত দ্বিতীয় বলে উল্লেখ করে তিনি আরো বলেন, চিংড়ির মতো কাঁকড়াও বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।
নারায়ন চন্দ্র চন্দ শনিবার দুপুরে জেলার ডুমুরিয়া উপজেলা মৎস্য অফিস ও ট্রেনিং সেন্টারে উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে আয়োজিত কাঁকড়া মোটাতাজাকরণ বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
নারায়ন চন্দ্র চন্দ বলেন, দুধ, ডিম ও মাংসের চাহিদা পূরণে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।
তিনি আরো বলেন, দেশে দারিদ্র্যতার হার ৪৪ ভাগ থেকে ২২ ভাগে নেমে এসেছে এবং মাথাপিছু আয় বেড়ে ১৬০০ ডলারে দাঁড়িয়েছে।
দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে।
জেলা মৎস কর্মকর্তা মো. শামীম হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক রণজিৎ কুমার পাল, ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসান, কাঁকড়া ও কুচিয়া চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক ড.বিনয় কুমার চক্রবর্তী এবং উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদ্দার।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:৫৫পিএম/৪/৬/২০১৭ইং)