• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন

কটিয়াদিতে লেবু চাষে ভাগ্য বদল চাকুরিজীবী এমরানের


প্রকাশের সময় : নভেম্বর ১৭, ২০২৩, ১০:৪৯ PM / ২১৭
কটিয়াদিতে লেবু চাষে ভাগ্য বদল চাকুরিজীবী এমরানের

রতন ঘোষ, কটিয়াদী প্রতিনিধি : কিশোরগঞ্জের কটিয়াদীতে লেবু চাষ করে সফল হয়েছেন এমরান খান। কটিয়াদী পৌর এলাকার ভরারদিয়া মহল্লার মরহুম হাজী মোহাম্মদ চান মিয়ার দ্বিতীয় ছেলে এমরান হোসেন খান, পেশায় তিনি পৌরসভার পাম্পচালক/কনজারভেন্সি সুপারভাইজার পদে কর্মরত আছেন। তিনি চাকুরীর পাশাপাশি অবসর সময়ে পৈত্রিক ৩ একর জমিতে বিভিন্ন জাতের লেবু চাষ করে, তিনি এখন একজন স্বাবলম্বী কৃষক। তার এই লেবু বাগানে লেবুর গাছ রয়েছে প্রায় ২৫০০ টি।লেবু চাষে গাছের তেমন পরিচর্যা করতে হয় না, সামান্য পরিশ্রমেই লেবু ফলানো সম্ভব। বর্তমানে এলাকায় তিনি একজন আদর্শ কৃষক। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তের লেবু ব্যবসায়ীরা (পাইকার) তার বাগান থেকে লেবু নিতে আসে।

তাছাড়া স্থানীয় বাজারে রয়েছে তার লেবুর চাহিদা তার বাগানে রয়েছে বিভিন্ন জাতের লেবু তার মধ্যে দেশী লেবু, সীডলেস লেবু ও চায়না থ্রি লেবুর চাহিদা প্রচুর।

এমরান খান বলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের সহায়তায় তিনি লেবু চাষ শুরু করেন। প্রথম প্রথম লেবু চাষ করতে তার খুব কষ্ট হলেও তার এই লেবু বাগানই বর্তমানে তার ভাগ্য বদলে দিয়েছে। তাছাড়া এই লেবু বাগানে, এলাকার কিছু বেকার যুবকের ও কর্মসংস্থান হয়েছে। তিনি আরও বলেন তার এই তিন একর লেবুর বাগান করতে প্রায় সাত/ আট লক্ষ টাকা খরচ হয়েছে অথচ এক বছরে তার এই বাগান থেকে লেবু বিক্রি হয়েছে প্রায় ১৫ লক্ষ টাকা ।