• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৫২ অপরাহ্ন

উৎসবের আগে ব্যস্ত ফুল চাষীরা


প্রকাশের সময় : এপ্রিল ১১, ২০১৭, ৭:৪৬ PM / ৩৩
উৎসবের আগে ব্যস্ত ফুল চাষীরা

ঢাকারনিউজ২৪.কম:

পহেলা বৈশাখ উপলক্ষে ব্যস্ত সময় পার করছেন ফুলচাষীরা। উৎসবের আগে বিভিন্ন জায়গা থেকে অর্ডার। তাই দম ফেলার ফুসরত নেই চাষীদের।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বড় ঘিঘাটী গ্রামের ফুল চাষি সাহেব আলী জানান, বৈশিখা উপলক্ষে ফুল গাছগুলোর একটু বাড়তি যত্ন নিতে হচ্ছে। প্রতিদিন নিড়ানি করছি, সার, পানি ঠিক মতো দিচ্ছি। কারণ ক্রেতারা সবসময় তাজা ফুলই পছন্দ করে।

একই গ্রামের ফুলচাষি মো. হাবিব বলেন, পহেলা বৈশাখে আমরা সারাদেশে ফুল পাঠাই। এ বছর ফুল উৎপাদন, চাহিদা ও দাম সবই বেশি। গত বারের তুলনায় এবার আমরা দ্বিগুণ ফুল বিক্রি করতে পারব বলে আশা করছি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায, জেলার কালীগঞ্জ, কোটচাঁদপুর, মহেশপুরসহ বিভিন্ন উপজেলার প্রায় ২০৮ হেক্টর জমিতে এবার গ্লাডিওলাস, রজনী গন্ধা, গাঁদাসহ নানা প্রজাতির ফুল চাষ হয়েছে। এক বিঘা জমিতে প্রায় ১০/১২ হাজার টাকা খরচ হয় ফুল চাষে। আর তিন মাসে খরচ বাদে লাভ হয় ৩০ থেকে ৪০ হাজার টাকা। এবার শুধুমাত্র ঝিনাইদহ জেলা থেকে চলতি মাসে ৫০ লাখ টাকার ফুল বিক্রি হবে।

কৃষক মফিজ উদ্দিন জানান, পহেলা বৈশাখে ২০টি মালার এক ঝোপা ফুল বিক্রি হয় ১৫০ থেকে ৩০০ টাকায়। তাই পহেলা বৈশাখের চাপ সামলাতে বেড়েছে কৃষক-শ্রমিকদের ব্যস্ততা। প্রতিদিন জেলা থেকে ৫/৬ ট্রাক ফুল ঢাকার শাহবাগ ও চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে যায়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. মো. আকরামুল হক জানান, সারাদেশে পহেলা বৈশাখ উপলক্ষে যে ফুল বেচা-কেনা হয় তার প্রায় এক তৃতীয়াংশ ঝিনাইদহে উৎপাদিত। এজন্য গত কয়েক মাস ধরে দেশি-বিদেশি নানা ফুলের চাষ করেছেন এ অঞ্চলের চাষিরা। বছরে জেলায় ৩-৪ কোটি টাকার ফুল বিক্রি হয়, তবে শুধু চলতি মাসে জেলায় ৫০ লাখ টাকার ফুল বিক্রি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৭.৪৫ পিএম/১১//২০১৭ইং)