• ঢাকা
  • রবিবার, ২৬ মে ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন

আজ বাংলা নাট্যের সুবর্ণপুত্র নাসির উদ্দীন ইউসুফের জন্মদিন


প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০১৭, ৪:৩১ PM / ৪২
আজ বাংলা নাট্যের সুবর্ণপুত্র নাসির উদ্দীন ইউসুফের জন্মদিন

ঢাকারনিউজ২৪.কম:

বাংলা নাট্যের সুবর্ণপুত্র নাসির উদ্দীন ইউসুফের জন্মদিন আজ (১৫ এপ্রিল, ১৯৫০)। একাধারে তিনি মঞ্চনাটক ও চলচ্চিত্র পরিচালক। মুক্তিযোদ্ধা এবং সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা। ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা। প্রখ্যাত নাট্যকার প্রয়াত সেলিম আল দীন তার বন্ধু, শিল্পসঙ্গী। তাঁর সঙ্গে তিনি বাংলা নাটকের শেকড়সন্ধানী কর্মে নিজেকে ব্যাপৃত রেখেছিলেন।

বাংলামঞ্চে উল্লেখযোগ্য অনেক নাটকের নির্দেশনা দিয়েছেন তিনি, যা নাট্যে বা থিয়েটারে তাঁকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এজন্য তাকে মঞ্চের কান্ডারি বলে ডাকা হয়। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘একাত্তরের যীশু’। ‘গেরিলা’ চলচ্চিত্র পরিচালনা করে অর্জন করেন বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

নাসির উদ্দীন ইউসুফ ১৯৭২ সালে নাট্যকার সেলিম আল দীনকে নিয়ে ‘নাট্যক্রম’ মঞ্চদলের সাথে নাটক নির্মাণ শুরু করেন। পরবর্তীতে ১৯৭৩ সালে তারা দুজন মিলে প্রতিষ্ঠা করেন মঞ্চদল ঢাকা থিয়েটার।

নাসির উদ্দীন ইউসুফের হাত ধরে মঞ্চনাটকে আমরা পেয়েছি হুমায়ুন ফরীদি, সুবর্ণা মুস্তাফা, আফজাল হোসেন, রাইসুল ইসলাম আসাদ প্রমুখের মতো গুণী অভিনয়শিল্পী। বর্ণাঢ্য জীবনের অধিকারী নাসির উদ্দীন ইউসুফ পেয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান একুশে পদক (২০১০)। কিন্তু মুক্তিযুদ্ধে অংশ নেওয়াটাকে জীবনের শ্রেষ্ঠ অর্জন বলে মনে করেন একাত্তরের গেরিলা এই যোদ্ধা।

প্রথমদিকে পাশ্চাত্য ধারার নাটক পরিচালনা করলেও পরে সেলিম আল দীন রচিত অনেক নাটকের নির্দেশনা তিনি দিয়েছেন। এগুলোর মধ্যে কীত্তনখোলা, কেরামতমঙ্গল, হাতহদাই, হরগজ, যৈবতীকন্যার মন, বনপাংশুল, প্রাচ্য, নিমজ্জন, ধাবমান উল্লেখযোগ্য। ১৯৮০ সালে চলচ্চিত্রকার সৈয়দ সালাউদ্দিন জাকি পরিচালিত ঘুড্ডি চলচ্চিত্রে তিনি বাচ্চু চরিত্রে অভিনয় করেন। ১৯৯৩ সালে নির্মিত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধভিত্তিক চলচ্চিত্র একাত্তরের যীশু তার পরিচালিত প্রথম চলচ্চিত্র। বিশ্বখ্যাত গ্লোব থিয়েটারে ২০১২ সালে তাঁরই নির্দেশনায় প্রথম বাংলাভাষার নাটক হিসেবে উইলিয়াম শেক্সপিয়রের দ্য টেম্পেস্ট নাটকটি মঞ্চস্থ হয়। এটির অনুবাদ ও রূপান্তর করেছেন রুবাইয়াৎ আহমেদ। ২০১৪ সালে বিখ্যাত লেখক আলব্যের কাম্যুর আলোচিত উপন্যাস ‘দ্য স্ট্রেঞ্জার’ অবলম্বনে ‘আউটসাইডার’ নামে মঞ্চায়ন করেন। এটির নাট্যরুপ দিয়েছেন রুবাইয়াৎ আহমেদ।

সর্বশেষ ২০১১ সালে গেরিলা চলচ্চিত্রটি নির্মাণ করেন। চলচ্চিত্রটি ২০১১ সালে বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করে এবং ১৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১১-এ এশিয়ার সেরা চলচ্চিত্র হিসেবে বিবেচিত হয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি চলচ্চিত্রের ভাবমূর্তি উজ্জ্বল করতে ভূমিকা রাখে। এদিন মোট ১২টি চলচ্চিত্রের সাথে প্রতিযোগিতা করে এই সম্মান অর্জন করে গেরিলা। তার নির্মিত নতুন চলচ্চিত্র ‘আলফা’ এখন মুক্তির অপেক্ষায় রয়েছে।

২০১২ সালে প্রদত্ত মেরিল-প্রথম আলো পুরস্কার-এ গেরিলা চলচ্চিত্রটি সমালোচক শাখায় শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার লাভ করে এবং তিনি এই চলচ্চিত্র পরিচালনার জন্য শ্রেষ্ঠ পরিচালক বিভাগে পুরস্কার অর্জন করেন। পরের বছর ২০১৩ সালে প্রদত্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে গেরিলা চলচ্চিত্রটি শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার লাভ করে এবং নাসির উদ্দীন ইউসুফ শ্রেষ্ঠ পরিচালক এবং এবাদুর রহমানের সাথে যৌথভাবে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার ও সংলাপ রচয়িতার পুরস্কার অর্জন করেন। এ বছর চলচ্চিত্রটি ইস্তাম্বুল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও সার্ক চলচ্চিত্র উৎসব-এ প্রদর্শিত হয়।

এছাড়া ২০১৪ সালে প্রদত্ত বাচসাস পুরস্কার-এ চলচ্চিত্রটি সেরা চলচ্চিত্রের পুরস্কার লাভ করে এবং তিনি শ্রেষ্ঠ পরিচালক এবং এবাদুর রহমানের সাথে যৌথভাবে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার ও সংলাপ রচয়িতার পুরস্কার অর্জন করেন।

মঞ্চকুসুম শিমূল ইউসুফ তার স্ত্রী। একমাত্র মেয়ে এশা ইউসুফও চলচ্চিত্র নির্মাণ থেকে শুরু করে মঞ্চাভিনয়সহ নানা সৃষ্টিশীল কাজের সাথে জড়িত।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৪.২৯পিএম/১৫//২০১৭ইং)