• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১২:০৫ পূর্বাহ্ন

আজ থেকে গ্যাসের নতুন দাম কার্যকর


প্রকাশের সময় : জুন ১, ২০১৭, ১২:১০ PM / ৩৩
আজ থেকে গ্যাসের নতুন দাম কার্যকর

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : আজ বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের নতুন দাম কার্যকর হচ্ছে। বিইআরসির আদেশ অনুযায়ী, এখন থেকে এক চুলার জন্য ৯০০ টাকা ও দুই চুলার জন্য ৯৫০ টাকা বিল দিতে হবে।

গত ৩০ মে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধির ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ আগামী সোমবার পর্যন্ত স্থগিত করেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির আদালত। এর ফলে ১ জুন থেকে দ্বিতীয় ধাপে আপাতত গ্যাসের মূল্যবৃদ্ধিতে কোন বাধা না থাকায় গ্যাসের দাম বাড়ানো হলো।

গত ২৮ ফেব্রুয়ারি গ্যাসের দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ এমন আদেশ দেন।

ভোক্তা সংগঠন ক্যাবের পক্ষে প্রকৌশলী মোবাশ্বের হোসেন ২৭ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদনটি করেন। ওই আবেদনে গ্যাসের দাম বাড়ানো সংক্রান্ত বিজ্ঞপ্তির কার্যকারিতার উপর স্থগিতাদেশ চাওয়া হয়।

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গৃহস্থালিতে ও গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত গ্যাসের দাম দুই ধাপে ২২ দশমিক ৭ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।

গণবিজ্ঞপ্তির মাধ্যমে দুই ধাপে (প্রথম ধাপ ১ মার্চ ও দ্বিতীয় ধাপ ১ জুন) গ্যাসের মূল্য বৃদ্ধির সে ঘোষণা আসে।

এতে ১ মার্চ থেকে এক চুলা ৭৫০টাকা এবং ১ জুন থেকে ৯০০ টাকা, দুই চুলা ১ মার্চ থেকে ৮০০ এবং ১ জুন থেকে ৯৫০ টাকা করা হয়।

এর পাশাপাশি সিএনজি প্রতি ঘনমিটার ১ মার্চে ৩৮ ও ১ জুনে ৪০টাকা, আর বাণিজ্যিক ইউনিট ১ মার্চে ১৪ দশমিক ২০ ও ১ জুনে ১৭ দশমিক ০৪ টাকা করা হয়।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:১০পিএম/১/৬/২০১৭ইং)