• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:২৬ অপরাহ্ন

অ্যাগনোডিস : পৃথিবীর ১ম সফল নারী ডাক্তার ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ


প্রকাশের সময় : ডিসেম্বর ৫, ২০২২, ৯:৩০ PM / ২৭৪
অ্যাগনোডিস : পৃথিবীর ১ম সফল নারী ডাক্তার ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ

রিপন শান : সেই সময় প্রাচীন গ্রীসে, মহিলাদের কোনরকম উচ্চ শিক্ষা গ্রহণ করা বারণ ছিলো, চিকিৎসা বিদ্যারও অধ্যয়ন নিষিদ্ধ ছিল। ৩০০ খ্রীষ্টপূর্ব সালে জন্মগ্রহণকারী, অ্যাগনোডিস নিজের চুল কেটে পুরুষদের মতো, সাজ পোশাকে ছদ্দবেশ নিয়ে আলেকজান্দ্রিয়া মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রবেশ করেন।

সাফল্যের সাথে ডাক্তারি শিক্ষা শেষ করে একদিন এথেন্সের রাস্তায় হেঁটে যাওয়ার সময় তিনি প্রসব বেদনায় কাতর একজন মহিলার আর্তনাদ শুনতে পান। মহিলাটি তখন প্রবল যন্ত্রণায় কাতরাচ্ছেন কিন্তু তিনি নিজেকে কাউকে স্পর্শ করতে দিতে চান না, কারণ মহিলা টি ভেবেছিলেন যে অ্যাগনোডিস ও একজন পুরুষ। তখন নিরুপায় হয়ে সর্বসমক্ষের আড়ালে অ্যাগনোডিস তার পুরুষের পোশাক আসাক খুলে মহিলাকে দেখান তিনি যে একজন নারী, এবং তাকে সাহায্য করতে চান। তারপর সুস্থ ভাবে ওই মহিলার সন্তান প্রসব করে অ্যাগনোডিস প্রমাণ করলেন তিনি একজন দক্ষ ডাক্তার।
দিকে দিকে এই ঘটনা মহিলাদের মধ্যে ছড়িয়ে পড়লো এবং তখন সমস্ত অসুস্থ মহিলারা অ্যাগনোডিসের কাছে যেতে শুরু করে। ঈর্ষান্বিত, পুরুষ ডাক্তাররা অ্যাগনোডিসকে আদালতে টেনে নিয়ে যায়। আদালতের জেরায় বাধ্য হয়ে অ্যাগনোডিস স্বীকার করেন সত্যি তিনি একজন নারী, পুরুষ নন।এই অভিযোগে আদালতে হাজির করা অ্যাগনোডিসকে আদালতের যুরিদের রায় মৃত্যুদণ্ড দেওয়া হয়।

তারপর এক অদ্ভুত ঘটনা ঘটলো। সমস্ত গ্রিসের নারী রা এই রায়ের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষনা করলেন, বিশেষ করে সেই সব বিচারকদের স্ত্রীরা,পরিবারের সকল নারী রা , যেনারা মৃত্যুদণ্ড দিয়েছিলেন। তারা কোনঠাসা হয়ে পড়লো
কেউ কেউ বলেছিলেন যে যদি অ্যাগনোডিসকে হত্যা করা হয় তবে তারা তার সাথে সহমরণে যাবেন। তাদের স্ত্রী এবং অন্যান্য মহিলাদের চাপ সহ্য করতে অপারগ বিচারকরা অ্যাগনোডিসের সাজা প্রত্যাহার করে নেন এবং তখন থেকে মহিলাদেরও ডাক্তারি শিক্ষা লাভ ও অনুশীলন করার অনুমতি দেওয়া হয়, তবে তারা কেবলমাত্র মহিলাদের চিকিৎসা করবে। এই শর্তে
এইভাবে, অ্যাগনোডিসের নাম প্রথম সফল মহিলা ডাক্তার এবং স্ত্রীরোগ বিশেষজ্ঞ হিসাবে ইতিহাসে খচিত হয়।