• ঢাকা
  • বুধবার, ০১ মে ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ার উপকূলে ঘূর্ণিঝড় ডেবি


প্রকাশের সময় : মার্চ ২৮, ২০১৭, ১১:৩৩ AM / ৩৫
অস্ট্রেলিয়ার উপকূলে ঘূর্ণিঝড় ডেবি

ঢাকারনিউজ২৪.কম:

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলের জনপ্রিয় পর্যটন দ্বীপগুলোতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ডেবি।ঘণ্টায় ২৬৩ কিলোমিটার বেগে আঘাত হানা ঘূর্ণিঝড়টি কুইন্সল্যান্ডের দিকে ধেয়ে আসছে।

বিবিসি অনলাইনের খবরে জানানো, মঙ্গলবার স্থানীয় সময় বেলা দুইটার দিকে ঘূর্ণিঝড়টি মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে।

সকাল থেকে ঝড়ো বাতাস আর প্রবল বৃষ্টির মধ্যে উত্তর-পূর্ব উপকূলবর্তী দ্বীপগুলোর অন্তত ২০ হাজার বাড়ি এরই মধ্যে বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

ঘূর্ণিঝড়ের প্রচণ্ডতা মাথায় রেখে এরই মধ্যে ২৫ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। আঘাত হানা সাইক্লোন ডেবি ক্যাটাগরি চার তীব্রতার ঘূর্ণিঝড়। এই তীব্রতার ঘূর্ণিঝড়ে গাছ উপড়ে যেতে পারে এবং ঘরের চালা উড়ে যেতে পারে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো জানিয়েছে, সাইক্লোন ডেবি ইতোমধ্যে জনপ্রিয় পর্যটন দ্বীপ হুইটসানডেতে আঘাত করেছে। এটি ধ্বংসাত্মক শক্তিতে প্রবাহিত হচ্ছে।

কুইন্সল্যান্ড পুলিশের ডেপুটি কমিশনার স্টিভ গোলসচেউস্কি বলেছেন, ‘আমরা খবর পাচ্ছি, ঘরের চাপা উড়ে যেতে শুরু করেছে, এমন কি আমাদের তৈরি স্থাপনারও।’

স্থানীয় বাসিন্দারা ঘূর্ণিঝড়ের কারণে শুকনো খাবার ও জরুরি সামগ্রী মজুদ করতে শুরু করায় সুপার মার্কেটগুলো প্রায় খালি হয়ে গেছে। কুইন্সল্যান্ড কর্তৃপক্ষ ১০২টি স্কুল, ৮১টি শিশু নিকেতন এবং দুটি বন্দরের কার্যক্রম বন্ধ রেখেছে।

বিদ্যুৎ সরবরাহকারীরা জানিয়েছেন, আরো এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে এবং কত সময়ে পরিস্থিতি স্বাভাবিক হবে, তার ঠিক নেই।

তবে ঐক্যবদ্ধভাবে পরিস্থিতি মোকাবিলার জন্য জনগণকে প্রস্তুত থাকতে বলেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ও কুইন্সল্যান্ড প্রদেশের প্রধান অ্যানাস্টেসিয়া প্যালাসজুক।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১১.৩০ এএম/২৮//২০১৭ইং)