• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন

অনলাইন সংবাদপত্র, মুদ্রিত সংবাদপত্রের জন্যে হুমকি


প্রকাশের সময় : মার্চ ২৮, ২০১৮, ৯:১৩ AM / ৪৫
অনলাইন সংবাদপত্র, মুদ্রিত সংবাদপত্রের জন্যে হুমকি

সুমন দে : প্রযুক্তির সুফল পাচ্ছেন বিশ্ববাসী। যেমন—ডিজিটাল যুগে অনলাইন সংবাদপত্র ও মুদ্রিত সংবাদপত্র দুই ধরনের সংবাদপত্র আমাদের দেশে প্রচলিত রয়েছে। যুগের বিবর্তনে মুদ্রিত সংবাদপত্রের সার্কুলেশন কমে আসছে।

অনলাইন সংবাদপত্রের নিজস্ব সুবিধা রয়েছে বহুভাবে। অনলাইন সংবাদপত্রের একটি সুবিধা হলো যে খবর খুব দ্রুত আপডেট করা যায়, পাঠক তাৎক্ষণিকভাবে সংবাদ জানতে পারেন। অন্যদিকে মুদ্রিত সংবাদপত্রের ক্ষেত্রে সর্বশেষ খবর আপডেট করা সম্ভব নয়। যার জন্যে পাঠককে আরও এক দিনের জন্য সর্বশেষ খবর আপডেট পেতে অপেক্ষা করতে হয়। এই কারণেই অনলাইন সংবাদপত্র জনপ্রিয়। প্রিন্ট বা মুদ্রিত সংবাদপত্রের সার্কুলেশন অপেক্ষা অনলাইন সংবাদপত্রের পাঠক শতকরা প্রায় ১০ গুণ বেশি। যেখানে মুদ্রিত সংবাদপত্রের মোট সার্কুলেশনের চেয়ে শুধু একটি অনলাইন সংবাদের পাঠকও দুইগুণ বেশি। সংবাদমাধ্যমের বর্তমান প্রেক্ষাপটে মুদ্রিত সংবাদপত্র অনলাইন সংবাদমাধ্যমের কাছে হুমকি হয়ে দাঁড়িয়েছে!

মুদ্রিত সংবাদপত্র পড়ার একটি সুবিধা হলো, আপনি যেখানেই যান, সেখানে এটি বহন করতে পারেন। অন্যদিকে, আপনি আপনার স্মার্টফোনগুলোও ব্যবহার করতে পারেন।

একটি মুদ্রিত সংবাদপত্রের তুলনায় একটি অনলাইন পত্রিকা আরও বিস্তারিতভাবে পড়তে পারেন । আপনি খুব সহজেই পুরোনো সমস্যাগুলো পড়তে পারেন আর্কাইভ থেকে। এই সুবিধা থেকে বঞ্চিত মুদ্রিত সংবাদপত্রের পাঠকরা ।

অনলাইন সংবাদপত্র পাঠের কোনো সরাসরি ব্যয় নেই, শুধু ইন্টারনেট খরচে পেয়ে যাচ্ছেন সব অনলাইন মাধ্যমের খবরাখবর। অনলাইন সংবাদপত্র পাঠকদের অনুরোধ করে সাইটে নিবন্ধন এবং মন্তব্য পোস্ট করার জন্যে। এতে করে পাঠকদের সঙ্গে সংবাদের আত্মিকতা তৈরি হয়।

অনলাইন সংবাদপত্র সহজেই সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা সম্ভব। তাই সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে আপনি সার্বক্ষণিক নিউজ আপডেট পেয়ে যাচ্ছেন। একবিংশ শতাব্দীর যোগাযোগব্যবস্থা নতুন ধারার যোগাযোগমাধ্যম-শাসিত হয়ে উঠছে, যাকে ‘নিউ মিডিয়া’ নামকরণ করা হয়েছে। প্রযুক্তি কি তবে প্রিন্ট বা মুদ্রিত সংবাদপত্র গুটিয়ে নেওয়ার দিকে এগুচ্ছে?(প্রিয়.কম)

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৯:১২এএম/২৮/৩/২০১৮ইং)