• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন

৫ জুলাই পালিত হলো প্রনস-এর পঞ্চম বর্ষপূর্তি


প্রকাশের সময় : জুলাই ৬, ২০১৮, ১২:০৮ PM / ৩৮
৫ জুলাই পালিত হলো প্রনস-এর পঞ্চম বর্ষপূর্তি

দিলীপ গুহঠাকুরতা : জুলাই ২০১৩ সালে আধুনিক প্রযুক্তির বাতাবরণে ফেসবুক আর ইউটিউবের পিঠে সওয়ার হয়ে দেশের সাংস্কৃতিক পরিমণ্ডলে একটি অনলাইন গ্রুপের অভ্যুদয় হয়েছিল। সে যেন নতুন কোন সংগঠনের আগমন নয়, আবির্ভাব। যেন পথচলা শুরু নয়, অভিযাত্রা। বলছিলাম ‘প্রসঙ্গ নজরুল-সঙ্গীত’ এর কথা।

দেখতে দেখতে আজ পাঁচ বছর পূর্ণ হলো। এ শুধু বছরের পর বছর গড়িয়ে যাওয়া নয়, শুধু গ্রেগরিয়ার ক্যালেন্ডারের পাতা উল্টানো নয়। এই সময়টায় প্রনস হামাগুরি থেকে হাঁটি হাঁটি পা পা করে এখন শুধু হাঁটতে নয়, রীতিমত ছুটতে শিখেছে। আর ছুটবে না ই বা কেন! এর পেছনে যেমনি আছেন দেশের প্রতিষ্ঠিত প্রথিতযশা শিল্পীগণ, তেমনি আছেন নবীন শিল্পী – প্রতিভাবান একঝাঁক নিউব্লাড । আছেন সঙ্গীতানুরাগী এবং সংস্কৃতিসেবীগণ। এঁদের মাঝে অনেকে আবার কবি, সাহিত্যিক। অনেকে উচ্চপদে অধিষ্ঠিত সরকারি আমলা, চিকিৎসক, প্রকৌশলী, ব্যাংকার, আইনজীবীসহ সমাজের বিভিন্ন সম্মানজনক পেশার সাথে জড়িত। তাঁরা সম্মিলিত, নিরলস এবং নির্মোহ প্রচেষ্টা দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে দেশের আপামর মানুষের আরও কাছে নিয়ে যাচ্ছেন। দেশের অসংখ্য সঙ্গীতপ্রেমীদের কাছে ‘প্রসঙ্গ নজরুল-সঙ্গীত’ এখন একটি আদরের নাম, প্রিয় সংগঠন । মহান কবির সঙ্গীত ফেসবুক এবং ইউটিউবের মাধ্যমে শুধু দেশে নয়, সাত সাগর অনেক নীল সমুদ্র পাড়ি দিয়ে এখন এক মহাদেশ থেকে আর এক মহাদেশে ছড়িয়ে যাচ্ছে।

প্রসঙ্গ নজরুল-সঙ্গীত গ্রুপের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকীতে সকল সদস্য, উপদেষ্টা, শুভানুধ্যায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে জানাই সালাম, প্রীতি, শুভেচ্ছা ও অভিনন্দন।

প্রনস-এর জয় হোক।

[লেখক সড়ক ও জনপথ বিভাগের সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী]

(ঢাকারনিউজ২৪.কম/জেএইচ/এসডিপি/১২:০৬পিএম/৬/৭/২০১৮ইং)