• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন

২শ কোটি মানুষ দূষিত পানি ব্যবহার করে


প্রকাশের সময় : এপ্রিল ১৭, ২০১৭, ২:৫৬ PM / ৩৬
২শ কোটি মানুষ দূষিত পানি ব্যবহার করে

ঢাকারনিউজ২৪.কম:

বিশ্বব্যাপী বিশুদ্ধ পানি এবং স্যানিটেশন ব্যবস্থার সুফল শতভাগ মানুষের কাছে পৌঁছাতে চাইলে এই মুহূর্তে একটি নাটকীয় উন্নয়ন দরকার। পরিস্থিতি এখন এমন পর্যায়ে চলে গেছে যে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দেশগুলো বাজেট বাড়ানোর পরও এখনো প্রায় ২০০ কোটি মানুষ বিশুদ্ধ পানি ও স্যানিটেশন থেকে বঞ্চিত।

বৃহস্পতিবার নতুন এক প্রতিবেদন এ তথ্য দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে এও জানিয়েছে যে, সবচে বিপজ্জনক পরিস্থিতি হচ্ছে এই ২০০ কোটি মানুষ মানব মল দ্বারা দূষিত পানি ব্যবহার করে থাকে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে, প্রতি বছর হাজার হাজার মানুষ মারা যাচ্ছে এই দূষিত পানি পানে বাধ্য হয়ে। এই পরিস্থিতি থেকে উত্তরণে এই খাতে আরো ব্যাপক ভিত্তিক বিনিয়োগের ওপর জোর দিয়েছে সংস্থাটি।

বিশ্বস্বাস্থ্য সংস্থার জনস্বাস্থ্য বিভাগের প্রধান মারিয়া নিরা বলেন, বর্তমানে প্রায় ২০০ কোটি মানুষ মল দ্বারা দূষিত উৎস থেকে পানি ব্যবহার করে। ফলে তারা কলেরা, আমাশয়, টাইফয়েড এবং পলিওতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকছে।

দূষিত পানি পানের কারণে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রতি বছর পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়। এবং আশঙ্কার কথা হচ্ছে উষ্ণমণ্ডলীয় অঞ্চলে এটি সবচে কম গুরুত্ব পাওয়া একটি রোগ। এমন আরো কিছু রোগের মধ্যে আছে: কৃমি, সিস্টোসোমিয়াসিস এবং ট্রাকোমা।

২০১৫ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এতে ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য বিমোচন এবং নিরাপদ ও সুলফ পানি ও স্যানিটেশন প্রাপ্যতা নিশ্চিত করাসহ মানবকল্যাণে এক উচ্চাভিলাসী অগ্রগতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রধান এবং জাতিসংঘের পানি বিভাগের প্রধান গাই রিডার বলেন, আমাদের যে সামর্থ্য আছে তাতে এটি অনেক বড় চ্যালেঞ্জ। পানি এবং স্যানিটেশন ব্যবস্থায় বর্ধিত বিনিয়োগ জনস্বাস্থ্য এবং উন্নয়নে যথার্থ ফল বয়ে আনতে পারে। এটি আমাদের কর্মসংস্থানও বাড়াবে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০২.৫৫পিএম/১৭//২০১৭ইং)