• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

হয়রানির শিকার আমেরিকার প্রথম মুসলিম নারী অ্যাথলেট


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৩, ২০১৭, ১০:৩৮ PM / ৩৭
হয়রানির শিকার আমেরিকার প্রথম মুসলিম নারী অ্যাথলেট

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ইবতিহাজ মোহাম্মদ। ব্রাজিলের গ্রীষ্মকালীন রিও অলিম্পিকে পদক জেতা মুসলিম নারী অ্যাথলেট। শুধু রিও অলিম্পিক নয়- আমেরিকার হয়ে প্রথমবারের মতো পদক জেতা হিজাবি মুসলিম নারী তিনি।

সম্প্র্রতি তাকে বিনা কারণে ধরে নিয়ে গিয়েছিল মার্কিন শুল্ক কর্মকর্তারা। তিনি জানিয়েছেন, কয়েক সপ্তাহ আগে তাকে ধরে নিয়ে দুই ঘণ্টা বসিয়ে রাখা হয়। অথচ তারা এর কোনো কারণ ব্যাখ্যা করেনি।

শিকাগো ট্রিবিউন এবং ওয়াশিংটন পোস্ট এই তথ্য জানিয়েছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইবতিহাজ বলেননি তাকে ধরে নিয়ে কোথায় রাখা হয়েছিল। তাছাড়া প্রেসিডেন্ট ট্রাম্পের মুসলিমবিরোধী নির্বাহী আদেশের আওতায় তিনি পড়েছেন কি না সে ব্যাপারেও পরিষ্কার করে কিছু বলা যাচ্ছে না।

ক্যালিফোর্নিয়ায় একটি অনুষ্ঠানে ইবতিহাজ শিকাগো ট্রিবিউনকে বলেন, আমি তোমাকে বলতে পারব না কেন এমনটি হলো। এ ঘটনায় আমি কিছুটা বিস্মিত। আমাকে কোনো কারণ বলা হলে আমি মানতে পারতাম। এমন হয়রানি মানা কষ্টকর।

ইবতিহাজ আরও বলেন, আমি জানি আমি একজন মুসলিম। আমার একটি আরবি নাম আছে। যদিও আমি টিম ইউএসএর প্রতিনিধিত্ব করি এবং অলিম্পিকে একটা পদক আছে। কিন্তু এসব কিছুই আপনার ব্যাপারে মানুষের দৃষ্টিভঙ্গি বদলাবে না। তারপরও আমি আমেরিকার বিষয়ে ইতিবাচক ভাবনাই ভাবতে চাই।

ইবতিহাজের জন্ম নিউজার্সিতে। ডিউক ইউনিভার্সিটি থেকে স্নাতক করেছেন তিনি।

গত অলিম্পিক আসরে তিনি ফেন্সিং (তলোয়ার খেলা) এ ব্রোঞ্জপদক জিতেছিলেন। তাছাড়া আমেরিকার তিনিই প্রথম হিজাবি নারী অ্যাথেলেট; যিনি হিজাব পরে অলিম্পিক ইভেন্টে অংশ নিয়েছেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৩০পিএম/১৩/২/২০১৭ইং)