• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

স্যাটেলাইট ট্রান্সমিটার সিস্টেমসহ সন্ধান মিলেছে নিখোঁজ কচ্ছপের


প্রকাশের সময় : মার্চ ১৩, ২০১৭, ৩:৩০ PM / ৫২
স্যাটেলাইট ট্রান্সমিটার সিস্টেমসহ সন্ধান মিলেছে নিখোঁজ কচ্ছপের

 

ঢাকারনিউজ২৪.কম, মংলা : বঙ্গোপসাগর থেকে হঠাৎ হারিয়ে যাওয়া স্যাটেলাইট ট্রান্সমিটার সিস্টেমসহ গবেষণায় নিয়োজিত বিরল প্রজাতির বাটাগুর কচ্ছপটি সাতক্ষীরায় পাওয়া গেছে। ওয়াইল্ড লাইফ খুলনার ডিএফও মোদিনুল ইসলাম সোমবার দুপুর ১টার দিকে মোবাইল ফোনে এ তথ্য নিশ্চিত করেছেন। ডিএফও জানান, সাতক্ষীরার তালা উপজেলার জেলেদের জালে স্যাটেলাইট ট্রান্সমিটার সিস্টেমসহ বাটাগুর কচ্ছপটি সকালে আটকা পড়ে। এরপর পুলিশ উদ্ধার করে তাদের খবর দেয়। বনবিভাগ কচ্ছপটি উদ্ধার করে আবারো গবেষণা কাজে সুন্দরবন এলাকায় ছেড়ে দেবে বলেও জানান ওই কর্মকর্তা।
জানা গেছে, বাংলাদেশের বন বিভাগ, আমেরিকার টারটেল সারভাইভাল অ্যালায়েন্স, অস্ট্রিয়ার ভিয়েনা জু ও প্রকৃতি জীবন ফাউন্ডেশনের অর্থায়নে সুন্দরবনের করমজল বন্যপ্রাণি প্রজনন কেন্দ্রে কুমির ও হরিণের পাশাপাশি কচ্ছপ প্রজনন কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এখানে মূলত মহাবিপন্ন বাটাগুর বাসকা কচ্ছপ নিয়ে গবেষণা চলছে। তার অংশ হিসেবে বাটাগুর বাসকার স্বভাব, খাদ্যাভ্যাস, বিচরণক্ষেত্র ও জীবনযাপন সম্পর্কে জানতে দুটি কচ্ছপের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার সিস্টেম স্থাপন করে ১২ ফেব্রুয়ারি বঙ্গোপসাগরের মোহনায় ছেড়ে দেওয়া হয়। এর মধ্যে ফেব্রুয়ারির শেষে একটি কচ্ছপ সিগনাল পাঠানো বন্ধ করে দেয়। এরপর থেকে কচ্ছটির খোঁজে নামে বনবিভাগ।
এ ব্যাপারে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম জানান, বিশ্বজুড়ে বাটাগুর বাসকা কচ্ছপের চাহিদা আছে। খাদ্য হিসেবেও এটি সমাদৃত। তবে খাদ্যাভাব, মাছ ধরার জালে আটকে পড়া, পানিদূষণ, চলাচলের প্রতিবন্ধকতা ইত্যাদি কারণে এ প্রজাতির কচ্ছপ বিলুপ্ত প্রায়। এ প্রজাতির প্রাপ্তবয়স্ক কচ্ছপের ওজন ২৫-৩০ কেজি পর্যন্ত হয়। এ ছাড়া এ কচ্ছপ ৭০-৮০ বছর পর্যন্ত বাঁচে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:২৮পিএম/১৩/৩/২০১৭ইং)