• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

স্বীকৃতিবিহীন কলেজে ভর্তি নিষিদ্ধ


প্রকাশের সময় : মে ৮, ২০১৭, ৯:০১ AM / ৪৪
স্বীকৃতিবিহীন কলেজে ভর্তি নিষিদ্ধ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : স্বীকৃতিবিহীন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষা বোর্ডে নিবন্ধনের পর কলেজে ভর্তি হতে হবে। যে কোনো শিক্ষার্থী তিন দফায় কলেজ পছন্দের সুযোগ পাবে। সব শিক্ষার্থীর কলেজ নির্দিষ্ট হওয়ার পরই একযোগে ভর্তি শুরু হবে। এসব বিধান যুক্ত করে একাদশ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

৯ মে মঙ্গলবার থেকে অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তির জন্য আবেদন জমা দেয়া শুরু হবে। শেষ হবে ২৬ মে। তবে যারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে পারবে না তাদের জন্য দ্বিতীয় ও তৃতীয় তালিকা প্রকাশের আগে দু’দিন করে সময় রাখা হয়েছে।

এবার আবেদনের ওপর আপত্তি নিষ্পত্তির সময় রাখা হয়েছে তিন দিন। ২৭ থেকে ২৯ মে এ প্রক্রিয়া সম্পন্ন হবে। ফল পুনঃনিরীক্ষণের প্রার্র্থীরা ৩০-৩১ মে ভর্তির আবেদন করবে। তিন দফায় যথাক্রমে ৫, ১৩ এবং ১৮ জুন ভর্তির ফল প্রকাশ করা হবে। এতে প্রকাশ করা হবে কলেজ পছন্দের তালিকা।

প্রথম দফায় সুযোগ পাওয়া শিক্ষার্থীরা পছন্দের কলেজ পেলে ৮ জুনের মধ্যে তাদের ভর্তি নিশ্চিত করতে হবে। এজন্য সংশ্লিষ্ট বোর্ডে জমা দিতে হবে ১৮৫ টাকা।

যাদের কলেজ পছন্দ হবে না তারা দ্বিতীয় দফায় ১০টি প্রতিষ্ঠানের (কলেজ) নাম জমা দেবে। যারা আগে ভর্তির আবেদন করতে পারেনি এদের সঙ্গে তারাও কলেজের তালিকা জমা দেবে। দ্বিতীয় দফায় আবেদনের জন্য ৯ ও ১০ জুন নির্ধারণ করা হয়েছে। ১৩ জুন দ্বিতীয় তালিকা বা ফল প্রকাশ করা হবে। এই তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীরা ১৪-১৫ জুন বোর্ডে নিবন্ধনের মাধ্যমে ভর্তি নিশ্চিত করবে। এজন্য ১৮৫ টাকা দিতে হবে।

তবে এই তালিকার কলেজ বাদ দিয়ে যদি কেউ তৃতীয় তালিকার কলেজের জন্য অপেক্ষা করে তবে তাকে টাকা জমা দিতে হবে না। এরপর তৃতীয় তালিকার জন্য আবেদনকারীদের কাছ থেকে পুনরায় কলেজ পছন্দের তালিকা নেয়া হবে। আগের দুইবার আবেদন না করা প্রার্থীরাও এই দফায় ১৬-১৭ জুনের মধ্যে আবেদন করতে পারবে। তৃতীয় দফার ফল প্রকাশ করা হবে ১৮ জুন। পরদিনই শিক্ষার্থীদেরকে ১৮৫ টাকা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, ‘১৮৫ টাকা জমার জন্য ভর্তি নির্দেশিকার সঙ্গে একটি হিসাব নম্বর দেয়া হবে। শিক্ষার্থীরা তাতে টাকা জমা দেবে। আবেদনের ওয়েবসাইটে ভর্তির নির্দেশিকা পাওয়া যাবে।’

তিনি বলেন, তিন দফায় আবেদন গ্রহণ ও তালিকা প্রকাশের পর শিক্ষার্থীরা একবারই ভর্তি হবে। ভর্তির সময়ের মধ্যে ঈদুল ফিতরের ছুটি পড়বে। এ কারণে ২০ থেকে ২২ জুন এবং ২৮-২৯ জুন ভর্তির সময় নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীরা কেবল ভর্তির সময়েই কলেজে টাকা জমা দেবে। প্রথম বা দ্বিতীয় তালিকায় পাওয়া কলেজে কেউ ভর্তির রেজিস্ট্রেশন করলেও তাকে ভর্তির জন্য কেবল একবারই যেতে হবে। এর আগে কলেজও জানবে না কে ভর্তি হচ্ছে।’

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত এ নীতিমালায় বলা হয়েছে, অনলাইনে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। অনলাইনে সর্বনিন্ম ৫টি ও সর্বোচ্চ দশ প্রতিষ্ঠানের জন্য ১৫০ টাকা ফি নেয়া হবে। টেলিটকের মাধ্যমে মোবাইল ফোনে এসএমএসেও আবেদন করা যাবে। তবে প্রতি কলেজে আবেদন ফি ১২০ টাকা। এর মধ্যে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর ও পছন্দের অগ্রাধিকার অনুযায়ী একটি কলেজের নাম প্রকাশ করা হবে।’ সূত্র : দৈনিক যুগান্তর

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:৫৫এএম/৮/৫/২০১৭ইং)