• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৫২ অপরাহ্ন

সৌদি আরবে অভিভাবকত্ব পেলেন নারীরা


প্রকাশের সময় : মে ৬, ২০১৭, ১০:৩২ PM / ৩৭
সৌদি আরবে অভিভাবকত্ব পেলেন নারীরা

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : নারীদের অধিকার বিষয়ে নতুন আদেশ জারি হয়েছে সৌদি আরবে। নতুন আদেশের ফলে সৌদি নারীরা ইসলামি শরিয়ত মতে কোনো বাধা না থাকলে নিজেরা নিজের অভিভাবকত্ব করতে পারবেন।
বৃহস্পতিবার (০৪ মে) এ বিষয়ে সৌদি বাদশাহ সালমানের রাজকীয় আদেশ জারি হয়েছে।
নতুন আদেশ জারির ফলে এখন থেকে নারীরা সব ধরনের সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন। এতদিন পর্যন্ত নারীরা বাড়ির বাইরে গেলে তাদের পুরুষ অভিভাবকদের অনুমতি নিতে হতো। দেশের বাইরে যেতে এমনকি চিকিৎসার জন্যও একজন পুরুষ অভিভাবককে সঙ্গে নিতে হতো তাদের। কিন্তু এখন থেকে অভিভাবকের অনুমতি ছাড়াই বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহণ করতে পারবেন সৌদির নারীরা।
নারী অধিকার বিভিন্ন বিষয়ে মন্ত্রী পরিষদের সাধারণ সচিবালয় কর্তৃক উত্থাপিত ওই প্রস্তাব অনুমোদনের পর সংশ্লিষ্ট সরকারি সংস্থাকে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হিউম্যান রাইটস কমিশনের সভাপতি বন্দর বিন মোহাম্মদ আল আইবান (Bandar bin Mohammed Al-Aiban) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেছেন, সাধারণ নাগরিকদের প্রতি বাদশাহ সালমানের ভালোবাসার নিদর্শন এটি।
সৌদি আরবের জনসংখ্যার অর্ধেক নারীরা সমাজের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাদের অংশীদারিত্বের মূল্যায়ন অত্যন্ত ইতিবাচক।
গত পাঁচ বছরে সৌদি আরবে সিদ্ধান্ত গ্রহণের পর্যায়ে অনেক নারীকে নিয়োগ দেওয়া হয়েছে। বাদশাহ আবদুল্লাহ ২০১১ সালে নারীদের শূরা কাউন্সিলে যোগদানের অধিকার দেন। এছাড়া পৌর নির্বাচনে ভোট দেওয়ার অধিকার দেন তিনি। ২০১৫ সাল থেকে নারীরা সেখানে ভোট দিতে পারছেন। ২০১৩ সালে প্রথমবারের মতো শূরা কাউন্সিলে নারীদের নিযুক্ত করা হয়। তখন ৩০ জন নারী শূরা পরিষদের সদস্য হন। বর্তমানে শূরা পরিষদে সৌদি নারীদের প্রতিনিধিত্ব ২০ শতাংশে উন্নীত হয়েছে।
তিন মাস আগে সারাহ আল সুহাইমি, রানিয়া নাশার ও লতিফা আল শাবান নামে তিন নারীকে সৌদি স্টক এক্সচেঞ্জে চাকরি দেওয়া হয়েছে। এদের মধ্যে একজনকে স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যানের পদে নিয়োগ দেওয়া হয়।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৩০পিএম/৬/৫/২০১৭ইং)