• ঢাকা
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

সিরিয়ায় কেমিক্যাল হামলায় নিহত ৭০


প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০১৮, ১১:৪০ AM / ৩৫
সিরিয়ায় কেমিক্যাল হামলায় নিহত ৭০

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত পূর্ব ঘৌতার দৌমা শহরে সরকারি বাহিনীর সম্ভাব্য কেমিক্যাল হামলায় অন্তত ৭০ জন নিহত ও শতাধিক ব্যক্তি অসুস্থ হয়ে পড়েছেন। খবর: আলজাজিরা, বিবিসি। উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটের সদস্যরা জানিয়েছেন, শনিবারের এই হামলায় হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। হোয়াইট হেলমেটের প্রধান রাঈদ আল-সালেহ আলজাজিরাকে বলেন, ‘কেমিক্যাল হামলায় শ্বাসকষ্টে ৭০ জনের মৃত্যু হয়েছে। আরও শতাধিক মানুষ শ্বাসকষ্টে ভুগছেন। এদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহত আরও বাড়তে পারে।’

তিনি বলেন, ‘দৌমাতে নির্দিষ্ট করে ক্লোরিন গ্যাস বলা না গেলেও বেশ শক্তিশালী গ্যাসের হামলা করা হয়েছে।’

রাঈদ আল-সালেহ আরও বলেন, ‘হোয়াইট হেলমেটের স্বেচ্ছাসেবীরা আক্রান্ত উদ্ধার করে অন্যত্র সরানোর চেষ্টা করছে। কিন্তু, পায়ে হেঁটে তাদের অন্য এলাকায় নিতে হচ্ছে।’

হোয়াইট হেলমেটের এক স্বেচ্ছাসেবী জানান, হামলার পর শ্বাসকষ্টে একটি পরিবারের সবাই নিহত হয়েছেন। অথচ তারা নিজেদের রক্ষায় সুড়ঙ্গে লুকিয়েছিল। সেখানেও ব্যারেল বোমা নিক্ষেপ করা হয়।

এখন পর্যন্ত স্বাধীন ও নিরপেক্ষ কোনো সূত্র থেকে এই হামলার সত্যতা নিশ্চিত করতে পারেনি। তবে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেমিক্যাল হামলার কথা অস্বীকার করেছে। তারা এই অভিযোগকে ‘সাজানো’ বলছে।

মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতি পেন্টাগন গভীরভাবে পর্যবেক্ষণ করছে। সরকারি বাহিনী কেমিক্যাল হামলা চালালে তার দায় মিত্রদেরও নিতে হবে।

সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্ব ঘৌতা ২০১১ সাল থেকেই বিদ্রোহীদের দখলে। বিগত এক মাসের লাগাতার হামলার পর অধিবাসীরা পালানো শুরু করেন। এরই মধ্যে গত ১৮ ফেব্রুয়ারি সরকারি বাহিনীর হামলায় অন্তত দেড় হাজার মানুষের মৃত্যু হয়।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৩৮এএম/৮/৪/২০১৮ইং)