• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:২৮ পূর্বাহ্ন

সাড়ে ৮ লাখের মধ্যে ভ্যাট দেয় ৩০ হাজার


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০১৭, ৬:০৯ PM / ৩০
সাড়ে ৮ লাখের মধ্যে ভ্যাট দেয় ৩০ হাজার

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বর্তমানে ৮ লাখ ৪০ হাজার বিআইএন (বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার) ব্যক্তি ও প্রতিষ্ঠান এনবিআরের ডাটাবেজে নিবন্ধিত থাকলেও মাত্র ৩০ হাজার বিআইএন বছর শেষে রিটার্ন জমা করছে বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আবুল কাশেম খান। সোমবার বিকেলে জাতীয় রাজস্ব বোর্ড ভবনে এনবিআরের সঙ্গে ডিসিসিআই এর ২০১৭ সালের নব-নির্বাচিত পরিচালনা পর্ষদের সৌজন্য সাক্ষাৎ শেষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
ডিসিসিআই নব-নির্বাচিত সভাপতি খান বলেন, ভ্যাট আদায়ে এনবিআরের পদ্ধতি আরো সহজীকরণ করতে হবে। এক্ষেত্রে ট্যাক্স কার্ডের মতো ভ্যাট স্মার্ট কার্ড প্রদান করা যেতে পারে।
তিনি বলেন, ৮ লাখ ৪০ হাজার রেজিট্রেশন থাকলে বছর শেষে মাত্র ৩০ হাজার ব্যবসায়ী ভ্যাট রিটার্ন জমা করছেন।
করের আওতা বাড়ানোর দাবি জানিয়ে আবুল কাশেম বলেন, বর্তমান করদাতাদের উপর অতিরিক্ত করের বোঝা না চাপিয়ে এবং একই করদাতাকে বিভিন্ন স্তরে ডাবল টেক্সেশন এর চাপে না ফেলে করের আওতা বাড়াতে হবে। যে সকল ব্যবসায়ী ভ্যাট দেয় না তাদেরকে ভ্যাটের আওতায় আনতে হবে।
তিনি বলেন, বাংলাদেশে ট্যাক্স জিডিপি অনুপাত বর্তমানে মাত্র ১০ দশমিক ৩ শতাংশ। অথচ ভিয়েতনামে ২৩ দশমিক ৫ শতাংশ, নেপালে ১৯ দশমিক ৫ শতাংশ, থাইল্যান্ডে ১৬ শতাংশ, ফিলিপাইনে ১৩ দশমিক ৬ শতাংশ।
অনুষ্ঠানে ডিসিসিআইয়ের পক্ষ থেকে নতুন ভ্যাট আইনে ১৫ শতাংশ ভ্যাটের পরিবর্তে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়।
এ সময় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আমরা এখন বাজেট বাস্তবায়নের মধ্যে আছি। আসছে বাজেটে আপনাদের প্রস্তাবটি আমরা তুলে ধরবো।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:০০পিএম/৭/২/২০১৭ইং)