• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন

সাহিত্যাঙ্গনে চলচ্চিত্র পরিচালক জাকির হোসেন রাজুর আত্মপ্রকাশ


প্রকাশের সময় : সেপ্টেম্বর ২৯, ২০১৮, ২:০৮ AM / ১০৫
সাহিত্যাঙ্গনে চলচ্চিত্র পরিচালক জাকির হোসেন রাজুর আত্মপ্রকাশ

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : এবার সাহিত্য জগতে নাম লেখালেন স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজু। চলচ্চিত্রে দীর্ঘ ২২ বছরের সফল ক্যারিয়ারের পাশাপাশি কবি হিসেবে গুণিজন সম্মাণনা প্রাপ্তির মধ্যদিয়ে সাহিত্যাঙ্গনে আত্মপ্রকাশ করলেন ক্যামেরার পেছনের এই মানুষটি।

শুক্রবার(২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর পরিবাগে সংস্কৃতি বিকাশ কেন্দ্রে অনুষ্ঠিত অনুপ্রাস জাতীয় কবি সংগঠনের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাঁকে এ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক নিরঞ্জন অধিকারী। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা কবি শরীফ এম আফজাল হোসেন, কবি খোশনুর। সভা প্রধান ছিলেন কবি অশোক ধর, স্মৃতিচারণে কবি হাবীব আল হাসীব, সমন্বয়ক কবি নীপা চৌধুরী, সদস্য সচিব কবি তৌহিদুজ্জামান। এছাড়া শুভেচ্ছা বক্তা কবি অনিমেষ বড়াল এর পাশাপাশি বক্তব্য রাখেন সাংবাদিক ও মানবাধিকার কর্মী সোনিয়া দেওয়ান প্রীতি।

অনুষ্ঠানে উপস্থিত কবি সাহিত্যিকদের পাশাপাশি জাকির হোসেন রাজু তার স্বরচিত ৫টি কবিতা আবৃত্তি করেন। তন্মধ্যে তার লেখা ‘বাঁশি’ শিরোনামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি বিদ্রোহি কবিতা আবৃত্তি করে বেশ প্রশংশিত হন তিনি।

এক নজরে জাকির হোসেন রাজু : ১৯৬৪ সালের ১৫ জানুয়ারি বাংলাদেশের মাদারীপুর জেলার কালকিনী উপজেলার খুনেরচরে জন্মগ্রহণ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা বিভাগে পড়াশুনা করেন। বর্তমানে চলচ্চিত্র পরিচালনার পাশাপাশি তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন।  তবে সাংবাদিকতায় পড়াশোনা করলেও পেশা হিসেবে তিনি চলচ্চিত্রকেই বেছে নেন এক সময়। ক্যামেরার পেছনে তার অভিষেক ঘটে ‘বেদের মেয়ে জোসনা’ চলচ্চিত্রের পরিচালক তোজাম্মেল হক বকুলের সহকারী হিসেবে। তার পরিচালনায় প্রথম ছবি সালমান শাহ ও শাবনূর অভিনীত ‘জীবন সংসার’, যা ১৯৯৬ সালে মুক্তি পায়। এরপর একে একে- এ জীবন তোমার আমার, মিলন হবে কত দিনে, নিঃশ্বাসে তুমি বিশ্বাসে তুমি, মা আমার স্বর্গ, স্বামীর সংসার, মনে প্রাণে আছ তুমি, আমার প্রাণের প্রিয়া, ভালোবাসলেই ঘর বাঁধা যায় না, জ্বী হুজুর, পোড়ামন, এর বেশি ভালোবাসা যায় না, দবির সাহেবের সংসার, অনেক সাধের ময়না, অনেক দামে কেনা, নিয়তি, প্রেমী ও প্রেমী এবং সর্বশেষ চলতি বছর মুক্তি পায় ‘ভালো থেকো’।

২০১০ সালে তিনি ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ ছবির জন্য একাধারে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও (শ্রেষ্ঠ কাহিনীকার ও শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা) এবং বাচসাস চলচ্চিত্র পুরস্কার (শ্রেষ্ঠ চিত্রনাট্যকার ও শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা) অর্জন করেন।

জাকির হোসেন রাজুর কণ্ঠে স্বরচিত কবিতা ‘বাঁশী’ দেখুন নিচের ভিডিওতে…

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:০০এএম/২৯/৯/২০১৮ইং)