• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৩০ অপরাহ্ন

সপ্তাহের দ্বিতীয় দিনে বেড়েছে সূচক


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০১৭, ৬:০৮ PM / ৩২
সপ্তাহের দ্বিতীয় দিনে বেড়েছে সূচক

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও বাজারের লেনদেন মন্দা অব্যাহত থাকলেও বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় বেড়েছে সূচক। এদিন বাজারের লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ২২৩ টির। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর ১৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর ছিল ঊর্ধ্বমুখী। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৩ টির, দর কমেছে ৭১ টির ও দর অপরিবর্তিত ছিল ৩১টি প্রতিষ্ঠানের। এ সময় ১৬ কোটি ৭২ লাখ ৮ হাজার ৯৬৩টি শেয়ার লেনদেন হয়, যার বাজার মূল্য ছিল ৫৭৬ কোটি ২২ লাখ টাকা।
দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪০.২২ পয়েন্ট বেড়ে ৫৩৬৩.০৯ পয়েন্টে স্থিতি পায়। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ৭.৯৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৯.৪৩ পয়েন্ট।
ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের সাইফ পাওয়ারটেক। দিনশেষে কোম্পানিটির ৩৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল লঙ্কাবাংলা ফিন্যান্স, প্রতিষ্ঠানটির ৩২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তৃতীয় অবস্থানে থাকা অ্যাপলো ইস্পাতের ২১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এছাড়া টার্নওভারে থাকা কোম্পানিগুলোর মধ্যে- আরএসআরএম স্টিলের ১৭ কোটি ৩৪ লাখ টাকা, এসিআই ফরমুলেশনের ১৬ কোটি ৭০ লাখ টাকা, বেক্সিমকোর ১৫ কোটি ৮১ লাখ টাকা, ইসলামি ব্যাংকের ১৫ কোটি ৬১ লাখ টাকা, বারাকা পাওয়ারের ১২ কোটি ৮৫ লাখ টাকা, জেএমআই সিরিঞ্জের ১১ কোটি ৭৪ লাখ টাকা ও ইবনে সিনার ৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।
দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৭৭.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০০৪৫.৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৩ টির, কমেছে ৬৩ টির এবং অপরিবর্তিত ছিল ২৫ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৭১ লাখ টাকা।
এ সময় টার্নওভার তালিকায় শীর্ষে ছিল মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়্যাল ফান্ড। এ ফান্ডটির ৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এছাড়াও টার্নওভার তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হলো- এলআর গ্লোবাল মিউচুয়্যাল ফান্ড ওয়ান, অ্যাপলো ইস্পাত, বেক্সিমকো, সাইফ পাওয়ারটেক, জেএমআই সিরিঞ্জ, লঙ্কাবাংলা ফিন্যান্স, ন্যাশনাল ব্যাংক, ইসলামি ব্যাংক ও আরএসআরএম স্টিল।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৬:০০পিএম/৭/২/২০১৭ইং)