• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

শুরু হলো পবিত্র হজের আনুষ্ঠানিকতা


প্রকাশের সময় : অগাস্ট ১৯, ২০১৮, ৭:২১ PM / ৫৪
শুরু হলো পবিত্র হজের আনুষ্ঠানিকতা

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত হওয়ার অপেক্ষায় রয়েছে আরাফাতের ময়দান। ২০ আগস্ট, সোমবার ফজর নামাজের পর হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

১৯ আগস্ট, রবিবার মিনায় অবস্থানের মধ্য দিয়ে শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা।

এ বছর বিভিন্ন দেশের প্রায় ২০ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ করছেন। যার মধ্যে বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার বাংলাদেশি হজ করছেন।

হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে মুসল্লিদের স্রোত এখন মক্কা থেকে মিনার দিকে। ২১ আগস্ট পবিত্র ঈদুল আজহার কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।
মুসল্লিদের স্রোত এখন মক্কা থেকে মিনার দিকে। সংগৃহীত ছবি

হজকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে হজ এলাকা। বসানো হয়েছে কয়েক হাজার ক্লোজ সার্কিট ক্যামেরা। নাশকতা ঠেকাতে স্বাভাবিক নিরাপত্তা কর্মীদের পাশাপাশি প্রস্তুত রাখা হয়েছে সৌদি ন্যাশনাল গার্ড।

সিরিয়া-ইরাক, ইয়মেনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অস্থিরতার কারণে এবার বিশ্বের বিভিন্ন এলাকা থেকে তুলনামূলক কম মানুষ হজে অংশ নিচ্ছেন।

এদিকে সৌদি সরকারের রাজকীয় অতিথি হিসেবে হজে যোগ দিয়েছেন ১৮টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান। বাংলাদেশ থেকে রাজকীয় অতিথি হিসেবে বিমান ও পর্যটনমন্ত্রী এ কে এম শাজাহান কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন, সংসদ সদস্য ফজলুর রহমান বাবু, ক্রিকেটার সাকিব আল হাসান, শোলাকিয়ার ইমাম আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ। (ইউএনবি)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৭:২০পিএম/১৯/৮/২০১৮ইং)