• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

শিগগিরই আসছে না আইফোন ৮


প্রকাশের সময় : এপ্রিল ২৮, ২০১৭, ৮:৫০ AM / ৩৬
শিগগিরই আসছে না আইফোন ৮

ঢাকারনিউজ২৪.কম:

সত্যিই বিশেষ কিছু হবে অ্যাপলের আইফোন ৮। কারণ এর দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এটা বানাচ্ছে অ্যাপল। আইফোন ৮-কে ‘আইফোন এডিশন’ নামেও ডাকা হচ্ছে। কিন্তু কবে নাগাদ এর দেখা মিলবে তা নিয়ে বহু প্রতিবেদন প্রকাশ পেয়েছে। একেজন একেক কথা বলেছেন। তবে অ্যাপলের সব পণ্য নিয়ে বেশ বিশ্বাসযোগ্য তথ্য দেন কেজিআই সিকিউরিটি’র বিশ্লেষক মিং চি কুয়ো। তিনি জানিয়েছেন, খুব শিগগিরই আসছে না আইফোন ৮। এ বছরের শেষের দিকেই এটি বাজারে আসবে।

নাইট টু ফাইভ ম্যাক ওয়েবসাইটের এক প্রতিবেদনে কুয়োর বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, এ বছরের আগস্ট-সেপ্টেম্বরেই ফোনটি বাজারে আসার কথা ছিল। কিন্তু অক্টোবর-নভেম্বরের আগে আসছে না। গুজব রয়েছে, প্রথমবারের মতো ওলেড ডিসপ্লে থাকছে আইফোন ৮-এ।

গুজব রয়েছে, বিশেষভাবে তৈরি করা হচ্ছে এটা। তাই প্রয়োজনীয় জিনিসের সরবরাহে ঘাটতি রয়েছে। তবে আইফোন ৭এস এবং ৭এস প্লাস সময়মতোই আসবে।

বিশেষজ্ঞদের মতে, দেরিতে আসার কারণে আইফোন বিক্রির পরিমাণে সমস্যা দেখা দিতে পারে। যারা আইফোন ৭এস বা ৭এস প্লাস কিনতেন, তার হয়তো আইফোন ৮ এর জন্য অপেক্ষায় থাকবেন।

একই সময়ে অ্যাপলের প্রতিযোগী স্যামসাং তাদের গ্যালাক্সি নোট ৮ ছাড়বে বলে তথ্য রয়েছে।

কুয়ো জানান, দেরির সম্ভাব্য কারণ হতে পারে যে, ওলেড প্যানেলের সরবরাহে ঘাটতি রয়েছে। এ ছাড়াও ১০এনএম ভিত্তিক প্রসেসরের অ্যাপল এ১১ চিপসেট, থ্রিডি টাচ মড্যুল এবং থ্রিডি সেন্সিং ক্যামেরাও চাহিদা অনুযায়ী বানিয়ে শেষ করা যাচ্ছে না। বের হওয়ার কয়েক মাসের মধ্যে বাজারে খুব কমই মিলবে আইফোন ৮।

ইতিমধ্যে বেশ কয়েকবার আইফোন ৮ এর ডামি মডেলের ছবি বেরিয়েছে। যদি এটি সত্য হয়, তবে নতুন ফোনটিতে মেটাল গ্লাস দেহ দেওয়া হয়েছে। পর্দার চারদিকে কোনো ফ্রেম নেই বললেই চলে। এর সামনে বা পেছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেখা যায়নি। যদি তাই হয়, তাহলে ডিসপ্লেতেই ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের ব্যবহার ঘটবে। দেহের সামনে ও পেছনে গ্লাস যেহেতু রয়েছে, চারদিকের ফ্রেম পলিশড মেটালে মুড়ে দেওয়া হয়েছে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৮.৪৯এএম/২৮//২০১৭ইং)