• ঢাকা
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ০২:২৮ অপরাহ্ন

রুশ ও চীনা জাহাজ কোরীয় উপদ্বীপে !


প্রকাশের সময় : এপ্রিল ১৭, ২০১৭, ৭:৫০ PM / ২৩
রুশ ও চীনা জাহাজ কোরীয় উপদ্বীপে !

ঢাকারনিউজ২৪.কম:

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার সামরিক দ্বন্দ্বের জেরে যুদ্ধের আশঙ্কায় কোরিয় উপদ্বীপে জাহাজ পাঠিয়েছে রাশিয়া ও চীন। যুক্তরাষ্ট্রের ‘এয়ার ক্রাফট কেরিয়ার’ বা বিমান পোতকে গভীর নজরদারিতে রাখতেই পর্যবেক্ষক যুদ্ধ জাহাজ পাঠিয়েছে এ দুই পরাশক্তি। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম নিউজ উইকের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

বেইজিং ও মস্কোর নৌ-বাহিনী মার্কিন বিমানপোত কার্ল ভিনসন স্ট্রাইক গ্রুপের পাশে তাদের ইন্টিলিজেন্স উপস্থিতি বাড়াতেও তৎপর রয়েছে। উল্লেখ্য, পারমাণবিক বিদ্যুতে চালিত (দু’টি পরমাণু চুল্লি আছে) এই বিমানবাহী জাহাজের ওজন ১ লাখ ১৩ হাজার টন। কার্ল ভিনসনে এক সঙ্গে থাকে ৬৩টি বিমান, যার মধ্যে ৪৪টি বোমারু। এদের ওড়া ও নামার জায়গা বা রানওয়ের নাম ফ্লাইট ডেক। এর মেঝে রবারের, বিমানের চাকা যাতে পিছলে না যায়। ১৮ তলা কার্ল ভিনসনের ফ্লাইট ডেক সাত তলায়।

এপ্রিলের শুরুর দিকে মার্কিন নৌসেনার প্যাসিফিক কমান্ডের নির্দেশে কার্ল ভিনসন স্ট্রাইক গ্রুপটি উত্তর কোরিয়ার দিকে পাঠানো হয়। বর্তমানে কোরিয় উপদ্বীপেই অবস্থান করছে এ বিমানপোত। আর এর পর থেকেই উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র তৈরি নিয়ে দ্বন্দ্ব আরো প্রকট আকার ধারণ করেছে। এমনকি যেকোনও সময় উত্তর কোরিয়ায় মার্কিন হামলা হতে পারে বলেও হুমকি দিয়ে আসছে ওয়াশিংটন। অন্যদিকে পাল্টা জবাব হিসেবে যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলা চালানোর হুমকি দিচ্ছে পিয়ংইয়ং।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৭.৫০পিএম/১৭//২০১৭ইং)