• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ১০:০৯ অপরাহ্ন

ভারতের বঙ্গপ্রদেশ বঙ্গবন্ধু সাহিত্য সম্মাননা পেলেন হারুন অর রশিদ সাগর


প্রকাশের সময় : জানুয়ারী ৯, ২০২০, ১১:২০ AM / ৩৮
ভারতের বঙ্গপ্রদেশ বঙ্গবন্ধু সাহিত্য সম্মাননা পেলেন হারুন অর রশিদ সাগর

বিশেষ প্রতিনিধি : বঙ্গপ্রদেশ বঙ্গবন্ধু সাহিত্য সন্মেলন ২০১৯ গত রোববার সমুদ্র সৈকত শহর দীঘার জাহাজবাড়ি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।বাংলাদেশের এক ঝাঁক কবি সাহিত্যিক ও সাংবাদিকদের সঙ্গে ওপার বাংলা (ভারতের) এক ঝাঁক কবি সাহিত্যিক ও সাংবাদিক, সমাজকর্মীদের অংশগ্রহণে ওই অডিটোরিয়াম বেশ কয়েক ঘণ্টার জন্য হয়ে উঠে ছিল এক সুন্দর মিলনমেলা।আয়োজক ছিল ওয়েস্ট বেঙ্গল রুরাল নিউজপেপার ওনার এন্ড এমপ্লয়িজ ওয়েলফেয়ার টাস্ট ও বঙ্গবন্ধু রিসার্চ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন ভারত।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদান ও প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুরু করেন দুই বাংলার গুণী মানুষজন। বক্তব্য রাখতে গিয়ে বার বার উঠে আসে পবিত্র গঙ্গা ও পদ্মার নানা প্রসঙ্গ ।দুই বাংলার সৃষ্টি ও কৃষ্টির নানা পথচলা ও সাহিত্য সাংস্কৃতিক মেল বন্ধনের কথা।

অনুষ্ঠানে গুণীজনদের হাতে সম্মাননা স্মারক ও মানপত্র তুলে দেওয়া হয়।

দুপুর ১২ টা থেকে শুরু হওয়া এই মিলনমেলা অনুষ্ঠান চলে সন্ধ্যা পর্যন্ত।

বাংলাদেশ থেকে আমন্ত্রিত হয়ে যাওয়া কবি সাহিত্যিকরা দুই বাংলার মানুষের সঙ্গে সাহিত্য ও সাংস্কৃতিক জগতের নিরবচ্ছিন্ন সম্পর্কের কথা মনে করিয়ে দেন।সৈকত শহর দীঘা জুড়ে ঐদিন ওই অনুষ্ঠানকে কেন্দ্র করে স্থানীয় মানুষজনের মধ্যে যথেষ্ট আগ্রহ দেখা যায় । জাহাজ বাড়ির আশে পাশে ছিল উৎসাহী ও উৎসবমুখর মানুষের ভিড়। অডিটোরিয়াম ছিল কানায় কানায় পূর্ণ ।

অংশুমান ফাদিকার ও রাষ্ট্রপতি কর্তৃক অ্যাওয়ার্ডপ্রাপ্ত উপন্যাসিক সুকেশ মন্ডলের উদ্যোগে এবং ডক্টর চিত্তরঞ্জন মাইতির সঞ্চালনায়, বাংলাদেশ থেকে উপস্থিত হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর ডঃ লুৎফর রহমান, ফিল্ম ডাইরেক্টর অ্যালবার্ট খান, মায়ের আঁচল পত্রিকার সম্পাদক ও প্রকাশক, জাতীয় দৈনিক এশিয়া বাণী ও মৈত্রী তৃণমূল বার্তা নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি হারুন অর রশিদ সাগর, কণ্ঠশিল্পী রাফিদ, কবি ওয়াহিদ প্রমূখ এবং ভারতের অধ্যাপক ড, শচীনন্দন সাউ, অধ্যাপক ড, পিনাকী দাস, অধ্যাপক ড, জ্যোতির্ময় রায়চৌধুরী, স্বামী বিরজানন্দ মহারাজ, বিশিষ্ট শিক্ষাবিদ্ সিদ্ধার্থ বাহুবলীন্দ্র, সীতারাম সেনাপতি,প্রাক্তন জেলা সভাপতি মধুরিমা দাস, সাংবাদিক তরুণ ভট্টাচার্য, কবি ঋকতান, সাংবাদক অংশুমন ফদিকার, মোহাম্মদ আব্দুল ওয়াহিদ, রওনক এনাম, পবিত্র, ভবেষ সহ পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের মৎস করমাধ্যক্ষ-আনন্দ ময় অধিকারী,জেলা পরিষদের শিক্ষা করমাধ্যক্ষ– মধুরিমা মন্ডল,ভারতের ময়না,ডঃলায়েক আলি খান অধ্যাপক বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়,কবি চন্দনা ঘাঁটি, অজানা, রাজ্যপাল, রাজা ,মন্ত্রী, জেলা পরিষদের চেয়ারম্যান ,প্রযোজক পরিচালক কবি সাংবাদিকগণ সহ অসংখ্য গুণীজনেরা উপস্থিত ছিলেন । ঐদিনের অনুষ্ঠান সাংস্কৃতি মনস্ক মানুষের মনে দাগ কাটে। দুই বাংলার অংশগ্রহণে এই অনুষ্ঠানের উজ্জ্বল ছবি ফুটে ওঠে সৈকত শহর জুড়েই, অনুষ্ঠানে সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য মায়ের আঁচল পত্রিকার সম্পাদক ও প্রকাশক,জাতীয় দৈনিক এশিয়া বাণী ,মৈত্রী তৃণমূল বার্তা নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি হারুন-অর-রশিদ সাগরকে বঙ্গপ্রদেশ-বঙ্গবন্ধু সাহিত্য সম্মেলন 2019 প্রদান করা হয়, অনুষ্ঠান শেষে ভারতের স্বনামধন্য কবি বাপি ভট্টাচার্যের মেয়ে স্নেহা ভট্টাচার্য এর কত্থক নৃত্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করা হয় এবং তার নৃত্য দেখে সবাই বাহবা দিতে থাকেন সবাই আশীর্বাদ করেন যাতে স্নেহা আরো অনেক বড় হন,এর সাথে আন্তর্জাতিক মায়ের আঁচল সাহিত্য সামাজিক পরিষদ (মাআসাপ) বাংলাদেশ এর পক্ষ থেকে হারুন অর রশিদ সাগর স্নেহা ভট্টাচার্যের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:২১এএম/৯/১/২০২০ইং)