• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন

ভারতের পেস-স্পিনে নাজেহাল অস্ট্রেলিয়া


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৩, ২০১৭, ৭:৪৬ PM / ৪৯
ভারতের পেস-স্পিনে নাজেহাল অস্ট্রেলিয়া

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : অস্ট্রেলিয়ার শুরুর সঙ্গে শেষের কতো অমিল! সকালে ভারতের আক্রমণ বেশ সামাল দিচ্ছিলেন ডেভিড ওয়ার্নার এবং ম্যাট রেনশ। মনে হচ্ছিল টস জিতে ব্যাটিং করতে নামার সিদ্ধান্তটা ছিল শতভাগ যৌক্তিক। লাঞ্চের আগে ওয়ার্নার ফিরে গেলেও লাগাম হাতছাড়া হয়নি। কিন্তু দিন গড়াতেই পাল্টে গেল দৃশ্যপট। পেসের সঙ্গে স্পিন দ্বৈরথে সর্বনাশ অজিদের। পুনে টেস্টের ১ম দিনে ১ম ইনিংসে অজিদের সংগ্রহ ৯৪ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৬ রান। ভারতের পেস আর স্পিন আক্রমণে একেবারে নাজেহাল সফরকারীরা।
শেষ দিকে মিচেল স্টার্ক দৃঢ়তা না দেখালে বৃহস্পতিবারই শেষ হয়ে যেতো অস্ট্রেলিয়ার ইনিংস। শেষ বিকেলে স্রোতের বিপরীতে একাই লড়ে গেলেন তিনি। শুক্রবার ৫৭ রানে তিনি ব্যাট করতে নামবেন। সঙ্গে আছেন জেশ হ্যাজলউড (১)। দশম উইকেট জুটিতে দু’জন এরইমধ্যে যোগ করেছেন ৫১ রান।
পুনের মহারাস্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে সকালে শিশিরের ফাঁদে ফেলতে ভিন্ন পরিকল্পনা করেন বিরাট কোহলি। ইশান্ত শর্মার সঙ্গে নতুন বল তুলে দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিনের হাতে। তাতেও ১ম উইকেটটা পড়তে সময় লাগল। ৮২ রানের মাথায় উদ্বোধনী জুটি ভাঙে অস্ট্রেলিয়ার। উমেশ যাদবের বলে বোল্ড হয়ে ফেরার আগে ডেভিড ওয়ার্নারের ব্যাটে ৩৮। তারপরই পেটের পীড়ায় অসুস্থ হয়ে পড়েন ওপেনার ম্যাট রেনশ। ৩৬ রান করে দৌঁড়ে সাজঘরে ফিরেন তিনি!
লাঞ্চের পরই মূলত এলোমেলো হতে থাকে অস্ট্রেলিয়া। জয়ন্ত যাদবের বলে আউট হয়ে সাজঘরের পথ ধরেন শন মার্শ (১৬)। পিটার হ্যান্ডসকম্ব দ্রুত তার সঙ্গী হয়ে যান। রবিন্দ্র জাদেজার বলে আউট হয়ে ফেরার আগে তার ব্যাটে ৪৫ বলে ২২।

সেই ধাক্কা সামলানোর আগেই ভয়ঙ্কর হয়ে উঠেন অশ্বিন। তিনি প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে দেন স্টিভেন স্মিথকে। ৯৫ বলে ২৭ রান করেন কোহালিকে ক্যাচ দেন অজি অধিনায়ক। চা বিরতির পরই মিশেল মার্শ সেই জাদেজার শিকার। তার ব্যাটে মাত্র ৪। অসুস্থ হয়ে ফেরা রেনশ এরপর মাঠে নেমে তুলে নেন হাফসেঞ্চুরি। তবে ৬৮ রানে তাকে আটকে ফেলেন অশ্বিন!
ভারতের হয়ে উমেশ যাদব নিয়েছেন ৪ উইকেট। দুটি উইকেট অশ্বিন ও জাদেজার।

বৃহস্পতিবার সকালে মহারাস্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে দুই স্পিনার নিয়ে খেলছে অস্ট্রেলিয়া। বিরাট কোহলির ভারতীয় দলে ভুবনেশ্বর কুমারের বদলে আছেন জয়ন্ত যাদব। এই টেস্টের প্রথম দিনে দুটি রিভিউ নষ্ট করে বেশ হাসাহাসির শিকার হয়েছেন কোহলি।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৫:৩৩পিএম/২৩/২/২০১৭ইং)