• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন

বিটিভিতে ছবি’র ‘জ্যোৎস্নায় দুরন্ত চাঁদ’


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৬, ২০১৮, ৮:১০ PM / ৪২
বিটিভিতে ছবি’র ‘জ্যোৎস্নায় দুরন্ত চাঁদ’

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিটিভিতে শনিবার রাত ৯টায় প্রচার হবে বিশেষ নাটক ‘জ্যোৎস্নায় দুরন্ত চাঁদ’। রচনা করেছেন রেজাউর রহমান ইজাজ, প্রযোজনায় রয়েছেন আবু তৌহিদ।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আজিজুল হাকিম, ফারজানা ছবি, আতাউর রহমান, হাফিজুর রহমান সুরুজ, ঝুনা চৌধুরী প্রমুখ।

এতে দেখা যাবে— হাশিম ভাষা সৈনিক। বায়ান্ন’র ভাষা আন্দোলনের সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। একুশের সেই তপ্তদিনে মিছিলে অংশ নিয়েছেন, চোখের সামনে দেখেছেন পুলিশি তাণ্ডব। প্রাণ হারাতে দেখেছেন অনেককে। তারপর জেল খেটেছেন। হাশিমের স্বপ্ন— সর্বস্তরে বাংলাভাষা চালু হোক।

এরই মধ্যে চলে আসে স্বাধীনতা যুদ্ধ। তার ছেলে রফিক যুদ্ধে গিয়ে বিজয় ছিনিয়ে আনে। দেশ স্বাধীন হয়। এবার হাশিম নিশ্চিত হয়ে যান বাংলা সব জায়গায় সমানভাবে ব্যবহৃত হবে। কিন্তু তিনি চরমভাবে হতাশ হন যখন দেখেন অফিস প্রধান তাকে বাংলায় কাগজপত্র লেখার জন্য তিরস্কার করেন। আরো মুষড়ে পড়েন যখন রফিক উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর কথা জানায়। হাশিম ভেবে পান না, তার ছেলে কী করে ভিনদেশি ভাষায় পড়াশোনার কথা চিন্তায় আনতে পারে। রফিকও জেদ করে যুক্তরাষ্ট্রে চলে যায়।

কিন্তু বিদেশে গিয়েও রফিক চুপচাপ বসে থাকে না। মাতৃভাষার দাবি আদায়ে বাঙালিরা কী কী করেছে তা বিশ্ববাসীকে জানাবার প্রক্রিয়া শুরু করে।

এদিকে, দেশে ইংরেজি মাধ্যম স্কুলের বাড়বাড়ন্ত দেখে হাশিম ত্যক্ত-বিরক্ত হয়ে ওঠেন। তিনি রীতিমতো হতাশ হয়ে যান। এরমধ্যে অনেকটা সময় চলে গেছে। যুক্তরাষ্ট্রে এক দুর্ঘটনায় মারা যায় রফিক। রফিকের ছেলে রাফিও বাবার স্বপ্নপূরণে লেগে থাকে। বাবার বন্ধুরা তখন বাংলাকে আন্তর্জাতিক স্বীকৃতি এনে দিতে ব্যস্ত। তাদের সঙ্গে রাফির নিয়মিত যোগাযোগ রাখে। এভাবে এগিয়ে যায় কাহিনি।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৮:০৫পিএম/১৬/২/২০১৮ইং)